আজ ১৭ বৈশাখ ১৪২৪, সোমবার

কবিতা; সাহিত্যের একটি অন্যতম এবং মতভেদে আদিমতম শাখা। কবিতার রয়েছে শত বছরের পুরনো ইতিহাস। বাংলা কবিতার শুরুটাও কিন্তু কয়েকশো বছর আগেই। মাতৃভাষা বাংলা হওয়ার দরুন বাংলা কবিতার সিংহভাগই আমাদের এপার আর ওপার বাংলার কবিগণের সৃষ্টি।

কবিতা পাঠের অভ্যাস সবার মাঝে পরিলক্ষিত না হলেও বিখ্যাত বিভিন্ন কবি মহোদয়ের কয়েক লাইন অত্যন্ত প্রিয়, এমন মানুষের সংখ্যাও নিতান্ত কম নয় বলে আমাদের বিশ্বাস। আর এ বিশ্বাসের ডানায় ভর করেই আমাদের এ আয়োজনের বিশাল সম্ভার সাজানো হয়েছে । আমাদের উদ্দেশ্য সৃষ্টিশীল মানুষের সৃষ্টি সর্বস্তরে পৌঁছে দেয়া ।

বাংলাদেশ এবং ভারত উভয় দেশেরই রয়েছে সুনামধন্য কবিগণের কবিতার এক বিশাল সম্ভার। বর্তমান প্রেক্ষাপটে সবকিছুই যেখানে ইন্টারনেট নির্ভর হয়ে পড়েছে, সেখানে কবিতার অনলাইন সংগ্রহশালা খুব জরুরী । দুঃখের বিষয় হলেও সত্যি অল্প কিছু ফেইসবুক পেইজ, কিছু ব্যক্তিগত ব্লগ বা ছোটখাটো কিছু ওয়ার্ডপ্রেস সাইট ছাড়া তেমন কিছুই নেই। যার সবগুলোতেই শুধুমাত্র প্রখ্যাত কবিগণের বাছাইকৃত জনপ্রিয় কবিতাগুলোই দেয়া হয়।

তাই একটি পরিপূর্ণ কবিতার ওয়েবসাইট করার চিন্তা থেকেই “বাংলার কবিতা”র যাত্রা শুরু। আমাদের লক্ষ্য বাংলা কবিতার শুরু থেকে আজ পর্যন্ত যত প্রখ্যাত কবি কবিতা লিখে গিয়েছেন বা এখনও লিখছেন তাদের সবার সবগুলো কবিতা আমাদের ওয়েবসাইটে অন্তর্ভুক্ত করা। “বাংলার কবিতা” এমন একটি প্লাটফর্ম হবে যেখানে যেকোনো কবির যেকোনো কবিতা আপনি পড়তে চাইলেই পাবেন।

নতুন কবিতা লেখেন তাদের জন্যে রয়েছে একটি স্বয়ংসম্পূর্ণ আলাদা বিভাগ। যেখানে প্রত্যেকেই তার স্বরচিত কবিতা প্রকাশ করতে পারেন। এমনকি ভবিষ্যতের জন্য আপনি কাব্যগ্রন্থানুসারেও আপনার কবিতাগুলোকে সাজাতে পারবেন একদম নিজের মত করে। আপনার নিয়মিত লেখার পাশাপাশি আপনার পুরনো লেখাগুলোও তুলে দিন আমাদের ওয়েবসাইটে, সমৃদ্ধ করুন আপনার প্রোফাইল।

শুধুমাত্র কবিতাতেই আমরা থেমে থাকবো না। আমাদের সংগ্রহশালাকে আরও তথ্যবহুল এবং সমৃদ্ধ করার লক্ষে “ছবিতে কবিতা”, “মুক্তকথা” এবং “খবর” নামে আলাদা তিনটি বিভাগ করেছি (বিস্তারিত আপনারা সংশ্লিষ্ট বিভাগের পেইজে দেখতে পাবেন)। আমাদের বিশ্বাস আমাদের এই প্রচেষ্টা বাংলা কবিতা ও আমাদের দেশীয় ঐতিহ্যকে বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা বাঙ্গালী বিশেষ করে নতুন প্রজন্মের বাঙ্গালীদের কাছে আরও জনপ্রিয় এবং উপভোগ্য করে তুলবে।

পহেলা বৈশাখ ১৪২০ থেকে আমাদের পথচলা মাত্র শুরু হল। আশা করছি আপনাদের সবার সাহায্য-সহযোগিতা, উৎসাহ আর গঠনমূলক পরামর্শে আমরা আমাদের অভীষ্ট লক্ষে পৌঁছতে সক্ষম হব। আমাদের ওয়েবসাইট ব্যবহার করতে গিয়ে যেকোনো সমস্যার জন্য অনতি বিলম্বে আমাদের জানানোর জন্য বিশেষভাবে অনুরোধ রইলো।

বাংলার কবিতা কর্তৃপক্ষ