মালা পড়াবে কে মোর গলে
- বেঞ্জিন বেঞ্জয়েট ২৮-০৩-২০২৪

মালা পড়াবে কেউ কি মোর গলে ... ?
মালয় সাগর পাড়ি দিয়ে চলি
অতীত স্মৃতির সনে কথা আমি বলি ;
কে গো আছে মোর পথ চেয়ে চেয়ে
কে গো খুশী হবে এই মোরে পেয়ে ;
কে গো খুলে রেখেছে দখিনা দুয়ার
কে গো নির্জনে সুর তোলে মথুয়ার ;
উত্তাল তরঙ্গ যাই পায়ে পায়ে দলে
মালা পড়াবে কেউ কি মোর গলে ?


বঙ্গ জননী আমি ছেড়েছি সেই কবে
কতকাল কেটে গেছে একাকী নীরবে ;
যারে ভালবেসেছি তারে সেথা ফেলে
মাতা ছাড়া হয়েছি বুকে অনল জ্বেলে;
আজি তারই তরে এই বুকে-প্রাণে
জমে ওঠে 'সুধা-পলি' আবেগের বানে ;
মনের আকুতি শূন্য সমীরে যাই বলে
মালা পড়াবে কেউ কি মোর গলে ?

যেজন ছিল মোর ছোটকালের সাথী
সে যে চলে গেছে নীরবে রাতারাতি ;
বোঝেনি কভু সে মোর শুচি ভালবাসা
তাই সে যে করেনি মোর কভু আশা ;
কতকাল তারে নিয়ে বুনেছি স্বপ্নজাল
এই মনে রয়ে গেলো তারই আকাল ;
ভেসে যাই নীরবে নয়নের জলে ...
মালা পড়াবে কেউ কি মোর গলে ?

কেউ নেই পড়াতে ভালবাসার মালা
আশায় আশায় শুধু বাড়ে বুকের জ্বালা ;
প্রেম আছে এই বুকে মাতার তরে
দেবো প্রেম সব তারে বুকে জড়ে ধরে ;
তারে প্রেম দিলে মোর সব হবে পাওয়া
তাই তো ছুটে ছুটে তার কাছে যাওয়া ;
উদার বুকে সে গগনের তলে...
বুকে নিয়ে প্রেমমালা পড়াবে মোর গলে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

azadbongobasi
০৭-০২-২০১৫ ১৫:৩৩ মিঃ

অন্তমিলের প্রেমাবেগে পূর্ণ কবিতাটিতে আমার পাঠ মুগ্ধতা রেখে গেলাম | কিন্তু গভীর ভাবের কবিতার আকাঙ্খা রয়েই গেলো | // আজাদ বঙ্গবাসী, টাঙ্গাইল //