নীল নদ
- বেঞ্জিন বেঞ্জয়েট ১৯-০৪-২০২৪

জীবনের আগা গোরা সকল শীত বসন্ত শরৎ ,
সব মিলিয়ে পেয়েছি আজ দীর্ঘ এক নীলনদ ।
এখানে ঊর্মির ধূসর রূপ আঘাত হানে বুকে ,
অতল গভীরতা মেপে রাখে ভ্যারাইটিজ দুখে ।
এখানে লাল নীল কালো কালো দুখের কীর্তন ,
এনে দেয় সর্বদা বাসন্তী রূপী হলদে পরিবর্তন ।
এখানে নীল জলে মিশে যায় আশার বুনিয়াদ ,
এখানে সর্বদা চলে এক মুঠো আয়ুর ফরিয়াদ ।
এখানে স্বপ্ন জমেনা বিহঙ্গ সেজে অম্বরে ভাসার ,
এখানে দিবা-রাত্রি দর্শিত হয় কবর সে দুরাশার ।
সফেনেরা মিছিল করে পাঁজর ভাঙা বুদ হয়ে ,
আপন খেয়ালে গুঁটিয়ে যায় রৌদ্র-তপ্তের ভয়ে ।
এখানে সঙ্কটের পিড়াপিড়ি অশ্রুর গড়াগড়ি ,
এখানে সর্বনাশের মৃত্যু হুমকি দেয় সরাসরি ।
বাঁচার অনুভূতি ভয়ে ভয়ে চাদর মুড়িয়ে থাকে ,
এখানে হস্ত-কণ্ঠ রোধ করে চক্ষু ইশারায় ডাকে ।
ইচ্ছের বলীদান হয়, সমীরে ভেসে ভেসে থাকা ,
এই তো জীবন শূন্যের উপর আয়ু আছে রাখা ।
স্পর্শ করেনা কভু সূর্যের সাত রঙ ...,
চির অঙ্গার কি হবে কভু মলিনত্বং ?
আশা ভেসে যায় নিরাশার পথ ধরে ,
ভেসে গিয়ে ঘর বাঁধে বেদনার বালুচরে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।