মায়ার মানচিত্র
- বেঞ্জিন বেঞ্জয়েট ২৮-০৩-২০২৪

অর্ধ শতাব্দী ধরে উঠোনের ডালিম গাছে
ঢেলেছি গ্যালন গ্যালন জল ;
খেটে খেটে লোনা ধরেছে জীবনের পাছে
পাইনি তাহার কোনই ফল ।


বঙ্গ মাতার বুক-জমিন ছিলনা বুঝি উর্বর
হয়ে ওঠেনি তাই ফলপ্রসূ ;
যাহাই জন্মে সেথা রয়ে যায় শিলা-প্রস্তর
পলি হয়ে যায় তার দস্যু ।

জীবনের প্রসারিত ভিটে থাকেনি শীতল
থেকেছে সদায় মরুময় ;
বিলফাটা সূর্য রশ্মি সদায় করেছে দখল
খাঁ খাঁ হয়েছে তার পরিচয় ।

যত বৃক্ষ জন্মেছে সেথা হারায়েছে সবুজ
রয়েছে সদায় ধূলিমাখা ;
অন্তরে ছিল তার একটাই সান্ত্বনার বুঝ
ছিল যে মানচিত্র আঁকা ।

মায়ার মানচিত্র হেরি উথলে ওঠে আঁখি
ভুলে রহি সব তপ্ততা-বিষণ্ণতা- আযাব ;
বেঁচে থাকার লগণ আর থাকেনি বাকী
লেনাদেনার মাঝামাঝি চুকে যায় হিসাব ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।