তথাকথিত ভালবাসা দিবস
- বেঞ্জিন বেঞ্জয়েট ১৯-০৪-২০২৪

আজ বাতাসের গন্ধ কেন লাগে সোঁদা সোঁদা ?
দুর্গন্ধ ছড়ায়েছে হয়তো কিছু পালের গোদা ।
দু'নম্বর মাসের এই দিনে দুই নম্বর গোদারা,
ভালবাসা বিলিয়ে দেয় বাজিয়ে ঢোল-সেতারা ।
ভালবাসা বিলিয়ে দেয় ঝোপে-ময়দানে- মাঠে ,
থুথুর আঁশটে গন্ধ মেখে দেয় গালে-মুখে-ঠোটে ।
এই কি ছিল পূর্ব ইতিহাস ?
করতে মনুষ্যত্বের সর্বনাশ ?
সব ভুয়া সব ভাঁওতাবাজি ,
সব জাল সব কারসাজী ।
ভালবাসার ইতিহাস করেছে যারা নকল-জাল ,
নিঃসন্দেহে বৈষম্যবাজ মনুষ্যে রয়েছে ভেজাল ।
তারা ইতিহাস বিক্রেতা ইতিহাসের উপনামে ,
আপনার স্বার্থ উশুল করে সোঁদা গন্ধে আকামে ।
অবৈধ করে ভালবাসা নামক শুচি অনুভূতি ,
যার পরোতে পরোতে থাকে সু-মহান দ্যোতি ।
ফিরে এসো সবে দ্যোতির পথে,
জেগে ওঠো সবে সমুদ্যতে ।
ভেশতে দাও সব নকল ধ্বকল ,
আঁকড়ে ধরো দ্যোতি আসল ।
ধরার সকল প্রাণীকুলের একই জাগুক আশা ,
সমানে সমান ভাগ পাক সে হৃদয়ের ভালবাসা ।
অবহেলা পায় না যেন গোবরে থাকা গোবরপোক,
এই দিনে মুছে যায় যেন হৃদয়ের সব হিংসা-শোক ।
সবার তরে সবার জাগুক হৃদয় নিঙড়ানো প্রেম ,
এই দিনের উছিলায় হোক প্রেমের ধরা কায়েম ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।