সবুজের বন্দনা
- বেঞ্জিন বেঞ্জয়েট ২৬-০৪-২০২৪

জন্মান্তরে নীলেতে বেঁধেছি বাসা
নীলই হয়েছে আমার ভালবাসা
............ নীল দিয়েছে মোরে লাল রঙ ;
মাঝে মাঝে জ্বলেছে হলুদ বাতি
যখন ছিল মোর অমাবস্যা রাতি
...............আর্দ্রতায় মিশে ধরেছে জং ।


সবুজতা আমার হয়নি পাওয়া
যা ছিল আমার প্রাণের চাওয়া
............কে দিবে ভায় শ্যামল সবুজ ;
সাড়ে পনের কোটি মানব আজ
পড়েছে ত্রিশ কোটি স্বার্থের তাজ
...............মন তো জ্যামিতির ত্রিভুজ ।

সরলরেখায় যারা জন্মেছে ভবে
যদিও তারে কাজে লাগায়েছে সবে
.................. মূল্য দেয়নি কেউই তার ;
ত্রিভুজ চতুর্ভুজ সব করেছে দখল
জীবনের প্রচ্ছদ এঁকেছে নকল
............সমাধানে দেখেছি তার অবতার ।

নীল আকাশ তাই হয়নি সবুজ
পাওয়া হয়নি তাই সবুজের বুঝ
............... কালো হয়ে মাঝে তুলেছে ঝড় ;
ঈশান দিয়েছে কঠিন আঘাত
পূবালী করেনি তার প্রতিবাদ
............ পশ্চিম দিকটা সেজেছে স্বার্থপর ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।