কপালপোড়া
- বেঞ্জিন বেঞ্জয়েট ২৪-০৪-২০২৪

যা করেছে বিষের বাঁশি তা করেছ তুমি ,
তোমার সুরে পুড়ছে আমার সবুজ বঙ্গভূমি ।
লেলিহানের অনলশিখায় ঝলসে সবুজতা ,
ফ্যাকাসে রঙ করেছে ধারণ সবুজ বনলতা ।
তোমার বুকে বইছে কেবল মিথেনের ঢেউ ,
সবাই পুড়ে মরছে তাই, নিস্তারে নাই কেউ ।
দোষ ছিল না সবুজ লতার জন্ম লয়ে ভূমে ,
ইচ্ছে ছিল সবুজ দিয়েই বঙ্গ যাবে সে চুমে ।
বঙ্গ মাতার হাসি দেখেই দুলবে নেচে হেসে,
সুখী হবে বঙ্গকে সারা জীবন সে ভালবেসে ।
ইচ্ছে তার হয়নি পূরণ মিথেনওয়ালার তরে ,
জন্ম লয়েই পুড়ে মরেছে আগল ভাঙা ঘরে ।
ছিল না তার জানাশুনা , চায়না সবুজ ওরা ,
তাই যে সে জন্ম লয়ে সেজেছে কপালপোড়া ।
ছিল না তার জানাশুনা , চায় না সবুজ ওরা ,
জন্ম লয়েই হয়েছে তার কপাল অগ্নি পোড়া ।
মিথেনওয়ালা চায় যে কেবল অগ্নিশিখা-তাপ,
সবুজ লতার জন্ম নেওয়া হয়েছে ভীষণ পাপ ।
পাপের ফলে মৃত্যু তার হয় যে অনুকালে ,
আলোর আশে জন্ম লয়ে ভীম জুটেছে ভালে ।
আশায় সবার অনেক কিছু সবুজ হয়ে দোলে ,
বাস্তবতার স্বীকারে ভেঙে পড়ে মৃত্যু-কোলে ।
এই যে মৃত্যু এইটা কেবল বঙ্গ মাতার বুকে ,
এখানে কেউ জন্ম লয়ে থাকতে পারেনা সুখে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।