শিয়াল বেঁজীর ভাগ বাটোয়ার
- বেঞ্জিন বেঞ্জয়েট ১৬-০৪-২০২৪

শিয়াল বেঁজীর ভাগ বাটোয়ার চলছে নিত্যদিন ,
আম কাঁঠালের বদন-দেহ হয়ে আসছে ক্ষীণ ।
যেদিকেতে আম-কাঁঠালের ওজন একটু বাড়ে ,
হুমকি দিয়ে শিয়াল মশাই জোরছে থাবা মারে ।
যেদিকেতে থাবা মারে সেদিক হয় ওজন কম ,
বিপরীতে ওজন বাড়লে সেদিকেতে ছাড়ে দম ।
এমন করে দিনে দিনে আম-কাঁঠালের দৃশ্য-দশা ,
সব হারিয়ে ক্রমান্বয়ে তারা যে আজ নিঃস্ব-ধ্বসা ।
ভাগ না পেয়ে বেঁজী মশাই চোখ করেছে লাল ,
এই না দেখে শিয়াল মশাই চাইছে দিতে সামাল ।
বেঁজী মশাই মানতে নারাজ শিয়ালের এহেন কর্ম ,
সোর উঠেছে শিয়াল বাবুর নাইকো কোন ধর্ম ।
ভাগ'টা যদি থাকতো ভাই বেঁজীর আপন হাতে,
ভেবো না কেউ ভিন্ন হতো শিয়ালের বণ্টন হতে ।
ক্ষমতা শুধু থাকতো রে ভাই হাত বদলের সাথে ,
আম-কাঁঠালের দৃশ্য-দশা একই হতো তাতে ।
বনের কাউয়া বন-বাদাড়ে শুধুই দেখে যেতো ,
মনের মাঝে কাউয়া শুধু বৃথাই দুঃখ পেতো ।
মাঝে শুধু সময় যেতো বাড়তো বয়সের ভার ,
বন্দনা'টা থেকেই যেতো... থাকতো হাহাকার ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।