দুনিয়ার ভাষা দিবস
- বেঞ্জিন বেঞ্জয়েট ২৪-০৪-২০২৪

মায়ের ভাষা মুখের ভাষা কেড়ে নিলে কেউ ,
বক্ষে ওঠে দুঃখ জ্বালা কষ্টের প্রসার ঢেউ ।
এরচেয়ে হায় বড় দুঃখ হতে পারে আর কিছু ?
এই ধরাতে বেঁচে থাকা আর জীবনটা হয় মিছু ।
এমনই জীবন ছিল আমার বঙ্গ মাতার কোলে ,
সাত'শ লক্ষ তাজা জীবন দুঃখ-আঁধারে দোলে ।
আঁধারের দুঃখভরা মিথ্যা জীবন করতে উদ্ধার ,
সালাম বরকত রফিকেরা দেখালো মহা উদার ।
পাকিস্তানের শাসকগোষ্ঠীর গলায় তুলে খড়গ ,
মায়ের ভাষা ফিরে পেতে জীবন করলো উৎসর্গ ।
নাদান পাকি মান'টা রাখি ইজ্জত নিয়ে পালায় ,
ফিরে পেলাম মায়ের ভাষা বিজয়ের ফুল গলায় ।
ভাষা ভাষা করে যারা জীবন করেছে বলীদান ,
আজও কাঁদে তাঁদের তরে মোদের সবার প্রাণ ।
বায়ান্ন তুমি চির অম্লান চির শাশ্বত মোদের বুকে ,
তোমারে স্মরে কী'যে কাঁদি বলতে পারি না মুখে ।
এই দুনিয়ায় আর কেউ নাই মায়ের ভাষার তরে ,
দিতে হয়েছে অযুত জীবন আক্রোশে-যুদ্ধ করে ।
তায় যে মোদের এ প্রাণ'টা কেঁদে যায় খুব বেশি ,
অশ্রুতে হয়েছে পদ্মা যমুনা...বঙ্গোপসাগর ঘেঁষি ।
কেঁদে কেঁদে মোরা খুব ক্লান্ত প্রাণ'টা অবশ বিবশ ,
দখল করেছে অশ্রু মোদের 'দুনিয়ার ভাষা দিবস' ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।