শুভ জন্ম দিন
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২৫-০৪-২০২৪

প্রতি সকালে যার মুখ দেখে
তারুন্য ডেকে তোলে, জীবনকে ডেকে বলে,
তরুন থাকো, ধরে রাখো, কাছে ডাকো
আমিও অপেক্ষায় থাকি আর একটা জন্মদিন আসুক
ঘুম ভাঙ্গার অপেক্ষায় থাকি
ঘুম ভেঙ্গে কাছে ডাকুক
ঘুমের সৌন্ধর্য দেখে দেখে
সাত সকালে দাঁড়িয়ে দাঁড়িয়ে একমুখ হাসি,
হাতে শুভ কামনা, শুভ জন্মদিন
আর ভেতরে এক সমুদ্র ভালো বাসা বাসি।

কিন্তু বার বার, এক’ই সে ভুল
প্রতিবার সাত সকালে তুমিই
শুরু করে দাও যতো আয়োজন
অথবা দুপুর অবধি ভুলে থাকো
আর আমার ভুলোমন
আমিও থাকি জেগে ঘুমে, ভুলে গিয়ে সৌজন্য ঋণ
সূর্য্যটা হেঁটে যায় কখন মধ্য গগণে
অথচ আমিও অনমনে, তুমিও মনে মনে
সূর্য্যটা সব্বার আগে হেসে বলে শুভ জন্ম দিন

কেমন যেনো যান্ত্রিক হয়ে যাই
আবেগ গুলো শীতল হতে হতে ধাতব হীম
সময়ের ডানায় উড়ে উড়ে
কোটি মানুষের জন্ম দিন আসে, জন্ম দিন যায়
প্রতিবার সূর্য্য চাঁদকে আলিঙ্গন করে, জন্ম দিনের শুভেচ্ছা জানায়

শত কোটি আলোক বর্ষের এই আকাশ
আর পৃথিবীর এই একমাত্র চাঁদ
অথচ সারাদিন ঘুমে থাকে রাত
ঘুমানোর আগে এই সর্বনাশা চাঁদ দেখে
হঠাৎ মনে হলে, তুমি বলে ওঠ
আরে! মনে নেই, আজ যে আমার জন্ম দিন ছিলো?

দুঃখ আমায় যেনো আবারো পেয়ে বসে,
জন্ম দিন বছরে ক’বার আসে?
আমার কি আর আছে?
জন্ম দিনের গান কিংবা ১ পাতা কবিতা,
আগুনে উড়িয়ে বিষন্ন আকাশে-

---------------- ২৮/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।