বৈশাখ মানে
- আবু জাফর বিঃ ২৪-০৪-২০২৪

বৈশাখ মানে-
নববর্ষ-বরণে বাঙালির আনন্দে ভরে প্রাণ,
ঢাক-ঢোলে রমনার বটমূলে আনন্দের বান।
শহরে-গ্রামের মুক্তাঙ্গনে বসিয়ে প্রাণের মেলা,
সাংস্কৃতিক অনুষ্ঠানে ভাসিয়ে আনন্দের ভেলা।
তারুন্যে বৈশাখী উৎসব, মঙ্গল শোভাযাত্রা,
প্রতিবছর আয়োজনে যুক্ত হয় নতুন মাত্রা।
পোশাকের দোকানে নামে উপচে পড়া ভিড়,
ঘরেঘরে বাহারী খাবারে, আনন্দে ভরা নীড়।
বৈশাখ মানে-
মাঠের টানে কিষাণ-কিষাণির গলদঘাম,
মৃদু বর্ষণে হাল কর্ষণে কৃষকের নেই বিশ্রাম।
বৃক্ষরাজির শাখা-পল্লবে গজানো সবুজ পাতা,
বাঙালির কৃষ্টি খাওয়াবে মিষ্টি শুভ হালখাতা।
অগ্নিস্নানে শুভ্র, শুষ্ক দাবদাহ, রৌদ্রের ঢেউ,
ক্ষণেক্ষণে কাল বৈশাখী ঝড়, পাগলা বাউ।
ঈশান কোণে সৃষ্টি মেঘ-বিজলীর গর্জন,
প্রকৃতির টানে নেমে আসে প্রতিক্ষার বর্ষণ।
বৈশাখ মানে-
নীল গগনে কালো মেঘ, প্রকৃতি শান্ত-নিস্তব্ধ,
অকস্মাৎ ধুলায় চটপটা বৃষ্টি মাটির সোঁদা গন্ধ।
কিশোরীরা মাতে আম কুড়াতে করে ছুঁটা-ছুঁটি,
ডানা মেলে হংস-পাখিরা খেলছে লুটো-পুটি।
পাহাড়ী আদিবাসীদের ‘বৈসাবি’ উৎসব,
নাচে-গানে ফুল ভাসিয়ে আনন্দে মাতে সব।
অসম্প্রদায়ীক চেতনায় ধর্ম বর্ণ নির্বিশেষে;
প্রাণের স্পন্দন খুজে নিতে, উৎসব সারাদেশে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

abdussalam
০৫-০৫-২০১৫ ১৬:৩৭ মিঃ

বৈশাখ নিয়ে সুন্দর লেখা