মায়ের মূল্য স্বর্গতুল্য
- আবু জাফর বিঃ ২০-০৪-২০২৪

মায়ের গতি শেষ পরিণতি বৃদ্ধাশ্রম নয়,
মায়ের কান্না নিজেরা'ই মুছে দিতে হয়।
অনেক কষ্টে এ ভূপৃষ্ঠে করে জীবন যাপন,
মা বিহনে এই ভুবনে নেইতো কেহ আপন।

মা নেই যার সব অন্ধকার জগত সংসারে,
বেঁচে থাকতে ক্ষমা চাও মায়ের চরণ ধরে।
মায়ের মূল্য স্বর্গতুল্য খোদার অশেষ দান,
সন্তানের জন্য যেন ধন্য জান করে কুরবান।

কষ্টকে জয় করে নির্ভয় দেয় আঁচল ছায়া,
দেয় না কেহ আদর স্নেহ সেই মমতা-মায়া।
সন্তান যেন চোখের মণি, মানিক-মুক্তা-রত্ন,
নিজে না খেয়ে তাকে দিয়ে করে সেবা-যত্ন।

মায়ের উদরে দশমাস পরে আলোর ভুবন দেখা,
মায়ের হাসিমুখ স্বর্গের সুখ যেন ভাগ্যের লেখা।
শিশুকালে শীতল কোলে হাত বুলিয়ে মাথায়;
ঘুম পাড়াতো ভালো যত গুণীজনের কথায়।

বটের ছায়া মমতা-মায়া মায়ের মুখের হাসি;
মা-জননী আর জন্মভূমি অনেক ভালোবাসি।
সব আরাধনা করি প্রার্থনা মা জননীর প্রতি,
সকাল সাঁঝে কাজের মাঝে মা শুধুই স্মৃতি।

কিছুর বিনিময় এই দুনিয়ায় শোধ হবে না ঋণ,
মা যদি না করে ক্ষমা, মাফ পাবে না সেদিন।
মায়ের হেফাযত করলে বেহেস্ত পাবে পরকালে,
কুরআন হাদিস আলেম মুহাদ্দিস সেকথা বলে।
------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

shariful
২২-১২-২০১৮ ২০:১৬ মিঃ

চমৎকার! শুভেচ্ছা রহিল।

suzon-hossain
২০-০৫-২০১৫ ২২:১৬ মিঃ

দারুণ প্রকাশ

abdussalam
২৭-০১-২০১৫ ১০:১১ মিঃ

চমৎকার প্রকাশ!

kobisabujahmed
১৯-০১-২০১৫ ১৬:০৭ মিঃ

valo