এখন সুকান্ত বেঁচে থাকলে যে কবিতাটি লিখতেন
- সুমন আখন্দ ২০-০৪-২০২৪

কবিতা তোমার ছুটি শেষ!
এবার তোমাকে কাজে ফিরতে হবে
বাড়ি-বউ জায়গা-জমি এসব দৈনন্দিন কাজ তো আছেই
ডাল-ভাত-নুনের অনেক ফাইলপত্তর জমে আছে
এনজিও-ব্যাংক-বীমা সম্পর্কে বেশকিছু সিদ্ধান্ত নিতে হবে
‘গ্রেফতার ও অবরুদ্ধতা’ নিয়ে প্রজ্ঞাপন জারি করতে হবে
সার্বভৌমত্ব-স্বাধীনতাসংক্রান্ত অতিগুরুত্বপূর্ণ বিষয় ঝুলে আছে
কবিতা, তুমি আজই জয়েন করো!

তোমার ছুটি শেষ!
এবার তোমাকে কাজে ফিরতে হবে
গাড়ি ভাঙা আর টায়ার পোড়ানোর গল্প তো জানো
পুলিশ পেটানো, পুলিশের গুলিতে মানুষ মরা এসবও তো শুনেছো
সমসাময়িক ঘটনা নিয়ে একটা ডকুমেন্টারি বানাতে হবে
বাক-স্বাধীনতা ফিরিয়ে আনতে মিছিল করতে হবে
সংখ্যালঘুর সংসারে প্রানখুলে হাসার নিরাপত্তা দিতে হবে
দিনে দিনে দুঃখের দাড়ি লম্বা হয়ে গেছে, কামাতে হবে
কবিতা তুমি আজই জয়েন করো!
দেশের সব জঞ্জাল সরাতে হবে
নদী
বাতাস
রাজপথ এবং
ক্ষেতের আইলে
দীর্ঘশ্বাসের সুদীর্ঘ লাইন
এখানে জরুরী ভিত্তিতে রিলিফ দিতে হবে
পার্কে প্রেম করার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে দিতে হবে
কবিতা তোমার ছুটি শেষ!
তুমি আজই জয়েন করো!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

faijus
২৫-০৪-২০১৫ ২১:০৩ মিঃ

চমৎকার।