স্বাধীনতা কত দূরে?
- রাফিউল রাফি ২৫-০৪-২০২৪

স্বাধীনতা কত দূরে?
রাফিউল রাফি
স্বাধীনতা তুমি কতদূরে?
আজো প্রতি রাতে আমার ঘর আগুনে পুড়ে।
তোমার শুরু দেখেছিলাম একাত্তরে,
লক্ষ প্রাণ আর সম্ভ্রমে।
আশা ছিল পূর্ণ স্বাধীনতা পাবো ক্রমে।
অনেক আশা আস্তে আস্তে গেছে জমে।
কিছু আশা জীবনটাকে দিচ্ছে থেমে।
খানিক পীড়ন বাড়ছে স্বাধীনতার নামে।
স্বেচ্ছাচারী বাড়ছে তোমার পোশাক পরে।

প্রতিদিনই পুড়ছে মানুষ প্রতিহিংসায়।
ধর্ষিত দেশ প্রতিক্ষণই দেশের কর্তায়।
প্রতিদিনই লাঞ্চিতা হয় কত মেয়ে।
গ্রেনেড, বুলেট, পেট্রোল বোমা আসছে ধেয়ে।
চাইনি আমি শিকল পরা স্বাধীনতা,
চেয়েছিলাম বলতে পারবো মনের কথা।
মৃত্যু হবে স্বাধীনভাবে, স্বাধীন বেশে,
পাবেনা কেউ মৃত্যুসাজা বিনাদোষে।
করবে না কেউ ধর্মে আঘাত স্বাধীন দেশে।
মতামতের থাকবে নীতি, মানবে সবাই,
জানবে সবাই, সবাই মানুষ সকল ধর্ম নির্বিশেষে।
স্বাধীনতা দেখবো কবে মানচিত্রে?
স্বাধীনতা বাজবে কবে প্রাণে প্রাণে, সুরে সুরে?
তবে কি আবার ফিরতে হবে একাত্তরে?
পুড়ছি অন্তর-বহির্দাহে, স্বাধীনতা কত দূরে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Rafiul241
১৯-০২-২০১৭ ১৩:৩১ মিঃ

thanks

aliakbartanim
৩০-০৩-২০১৫ ১৭:১৯ মিঃ

Good one