মাটির কণায় বিম্বিত কণ্ঠ
- হাসান মনি - কাব্যগ্রন্থ ২৮-০৩-২০২৪

সব কথা বিম্বিত হয় না
সব ছবি বিম্বিত হয় না
কিছু কথা বিম্বিত হয়
কিছু ছবি বিম্বিত হয়

বিম্বিত কথাগুলো প্রতিধ্বণিত হয়
বিম্বিত কথায় শিহরণ জাগে
বিম্বিত কথা ঘুম থেকে জাগায়-
" ভায়েরা আমার"
কখনো কখনো প্রতিবাদী করে তোলে
কখনো কখনো মৃত্যুকে আলিঙ্গন করতে শেখায়
কখনো কখনো ভালোবাসতে শেখায়
ট্রাকের চাকায় পিষ্ট মনটাও
কখনো কখনো ঘন্টাপথে যাবার স্বপ্ন দ্যাখে,
কখনো কখনো বিম্বিত ছবি জীবন্ত হয়
সিঁড়ি বেয়ে হেঁটে চলে যায় দোতলার দিকে
বিম্বিত ছবি হাত নেড়ে যায় অনন্তকাল
তখন ভালোবাসারা উড়ে চলে যায়
কবুতরের উপর সওয়ার হয়ে,
কখনো কখনো বিম্বিত ছবি দীপক পদব্রজে চলে
চিরচেনা চির পরিচিত ময়দানটার দিকে

তুমুল উত্তেজনায় পরিপূর্ণ ময়দানে
একটি ছবি অনেক উপরে উঠে দাঁড়িয়ে যায়
ছবিটা স্পর্শ করার জন্যে হাত উচু করে সকলেই
তখন কিন্তু ছবিটা নিচে নেমে এসে মাটিতেই মিশে যায়

এখনও তাই মাটির কণায় বিম্বিত কন্ঠ শোনা যায়।

১২.০৮.১৯৯৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Dipankar
৩১-০৩-২০১৫ ১৫:২৬ মিঃ

valo laglo