এ মাঠ যেদিন বন্ধ হবে
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২৯-০৩-২০২৪

>শুনেছি পাটগ্রামের কেন্দ্রে জে এম সি মাঠ টি বিক্রি হয়ে যাচ্ছে<
অথচ এই মাঠটিতেই আমাদের ছোট বেলা, বেড়ে ওঠা, ছুটে চলা,স্কুল শেষে যত খেলা, ক্লান্ত বিকেলে বসে থাকা, কত কথা, কত স্মৃতি এই মাঠের ধুলো মেখেই আমাদের বড় ভাইবোনদের বিকাশ, বিস্তৃতি এর পর আমরা আসলাম খেললাম বেড়ে উঠলাম এরপর আমাদের সন্তান দের পালা কিছুটাদিন খেলল কিছুটা বড়ও হলো । মাঠের মালিক রা এক দিন তাদের কাছে অর্থের চেয়ে অপ্রয়োজনীয় হয়ে যাবে এই মাঠটি তার পর ইটের উপর ইট বা স্টেন করিডোর, প্লট কিঙবা পার্কিং লট। আর আমাদের প্রজন্মের পর প্রজন্ম স্মৃতি চাপা পড়ে যাবে অন্তরালে-------------------->

--------- শামীম এ এ কবীর ০৩/০২/২০১১
এ মাঠ যেদিন বন্ধ হবে
ছোট্টরা সব খেলবে কই?
স্কুল শেষে জুটবে কোথায়
গুছিয়ে খাতা গুছিয়ে বই?

এ মাঠ আছে আমরা সবাই
রোদ সকালে গায়ে মাখি
এমাঠ আছে সন্ধা বেলা
কত তারার আকা আকি।

এ মাঠ আছে শ্বাস নিতে পাই
গভীর ভাবে প্রাণটা ভরে
মাঠ আছে তাই মুক্ত বাতাস
চলছে বয়ে সবার ঘরে

এ মাঠ যেদিন বন্ধ হবে
হেটে যাবি সরুগলি
এ মাঠ যেদিন বন্ধ হবে
বসবি কোথায় কথা বলি?

এখনো এই মাঠটা আছে
চলনা মাঠে কথা বলি।
অন্ধকারে হোচট খাবি
দাড়াবি কই অন্ধ গলি?

এ মাঠ যেদিন বন্ধ হবে
ইচ্ছে নিয়ে হতাশ হবি
এ মাঠ যেদিন বন্ধ হবে
ছাদের উপর উদাস কবি।

বলবি কথা হাটতে গিয়ে
ধাক্কা খাবি অন্যদিকে
এখনো এই মাঠটি আছে
বাঁচিয়ে রাখ এ মাঠটিকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।