সুলতানার দু:স্বপ্ন
- শামীম এএ কবীর - নতুন কবিতা ১৯-০৪-২০২৪

------------------------------- ১৫/০৫/২০১৫

এখনো স্বপ্ন দেখেন সুলতানা, নাম লুকিয়ে
নিখিলের এতো রূপ এতো শোভা, নৈসর্গ হৃদয়ে
জনমের পর জনম, সে কি ভোলা যায়, শুধু মায়া কাঁদে
সেই কতোদুরে! দূরে নয়, এইতো হাতের কাছে
সময়ের ব্যবধান শুধু , কাঁটা তার ঘিরে রাখে।

টুকরো করে দেয়া বর্ষ, ভাবতে অবাক লাগে
এটা সৌর বর্ষ নয়, সময় নয়,
ভূমির নাম বর্ষ হয় কিভাবে?
হোক না মায়ের আঁচল, আসমুদ্র হিমাচল,
স্বপ্ন ভেঙ্গে গিয়ে চোখ ছল ছল।

লক্ষী খুকুদের গালে কষে মারে বুড়ো খোকা !
টুকরো টুকরো তেলের শিশি, বড়ো বোকা
টুকরো কি এমনি হয়, কে ভাঙ্গে ? কিসের আঘাতে?
ভেঙ্গে গেলে শুরু হয় মায়া কান্না!
অথচ অনবরত প্রতারণা, ডুবে থাকা চোরাবালি
আরো কি জোড়া লাগে, বঞ্চনা?
অধিকার বলি দিয়ে, মুখে মুখে, বৈষ্ণব পদাবলী!

অথচ আমরাও চেয়েছি সাথে থাকি
সকালে বিকালে দাদা ডাকি.
শোনেনি, কে শুনে কার কথা!
আমরা সবাই ন্যাড়া, নিকৃষ্ট যবন
ওপারে, সমৃদ্ধ হয়, জমিদার বাড়ী,
সোনার ধানে ভরে, সোনার তরী,
এপাড়ে কর্ষিত ভূমি, জীর্ণ জর্জর
সময়ে সময়ে বাড়ে রক্ত ক্ষরণ ।
জলমগ্ন পলল ভূমি প্রবল প্লাবন, সে’তো হাজার বছর।

এ এক অন্য ভূমি, জলাভূমি পরে,
অনেক দূরে, ধান নদী খালে,
বলো তবে, বঞ্চনা কতোদিন চলে?
শেষ মেষ বের হয়ে আসে, বাঘ,
এ' যে বাংলার বাঘ, চল্লিশে লাহোরে
কামড় বসায়, মটকে দেয় বর্ষের ঘাড়,
আচড় লাগায় জরারাজীর্ণ দেহ
সাথে সাথে ভেঙ্গে, খান খান হয়ে যায়, সুলতানার স্বপ্ন-

তার পরো নীপিড়ণ থেমে থাকে নি
এবার ভাইয়ারা দলে দলে, উর্দুতে বলে
ধর্মের নামে অধর্ম যতো,
ওরা চেয়েছে ভূমি, মানুষ চায়নি
শোষণ আর বঞ্চনা সাথে সাথে চলে, তবে আর কতোদিন?
হাজার বছরের বাঙ্গালী, আঘাত আঘাতে
মায়ের ভাষায় ঝড়ে, রক্তের ঋণ।

নীপিড়ক জানে না এই সে ভূমি
বার বার, বের হয়ে আসে, বাঘ,
৭ মার্চ, রেসকোর্স ময়দানে
গর্জন করে উঠে, বলে, সাহসী হও, বুক বাধো
যার যা কিছু আছে তাই নিয়ে ।
মাত্র নয় মাস ,অল্প সময়, তবে আমাদের জন্য অনেক
আর কি জোড়া লাগে?

সূর্য্যের অভ্যুদয়, সবুজ ভূমিতে
সার্বোভৌমত্ব যে’কি, হাড়ে হাড়ে বুঝি
উপমহাদেশে, ১মাত্র আমরাই সসস্ত্র যুদ্ধে,
আর কেউ আছে কি?
অতন্ত্র প্রহরায় জেগে থাকি রাত, রক্ত হাতের মুঠোয়
দেশ কে ভালো বাসি মায়ের মায়ায়
অথচ এখনো ভ্রান্তি বিলাস,
স্বপ্ন দেখেন সুলতানা এই ভূমে বসে
নিখিলের কতো রূপ, কতো মায়া কী’যে
তবে শোনো, তুমি কি বন্ধু? তুমি কি শত্রু?
তবে একবার পড়ে দেখো
“স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস” ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।