স্বপ্নের দিন
- আল মামুন মাহবুব আলম ১৮-০৪-২০২৪

ঘোর অন্ধকারেও বসে যখন স্বপ্নে দেখি,
সামনে এগুতে হবে,তারপর হয়তো আলোয়
একদিন চারিদিক উদ্ভাসিত হবে,তুমি
ম্লান চোখে বলবে স্বপ্নের দিন এল বটেঃ

ছেঁড়া মন জোড়া দিতে দিতে যখন এগোই
সদম্ভের কোন প্রতিশ্রুতিহীন দিন.ক্ষণ
আসবে জানি,আসবে,আসবেই,কেউই তা
মানেনি,না মানায় কি আসে যায় বলো...,তুমি!

কেবল তুমি আমার স্বপ্নের ভিতরে জ্বলে
উঠেছিলে শক্তি হয়ে,আর সব ফিরে গেছে
নিরাপদ দুরত্বে,...কখন যে বাগানে ফুল
ফুটবে...তার ঘ্রাণে মধুকর এসে ঠিকই...

ঠিক আগের মতই হেসে তুলে দিবে তার
প্রেয়সীর খোঁপায়,মুগ্ধনেত্রে বলবে 'সব
তোমার জন্য,সব তোমারই জন্য',জানিতো...
জানি! 'তিনি' বিগলিত হয়ে ঢলে উঠবেন!

আমি জানি কেবল তুমি,তুমিই পাশে ছিলে
আর সব আমাকে ফেলে ছুটে যাবে আলোর
দিকে,তুমি তোমার চোখ আঁচলে মুছে চেয়ে
দেখবে আগুনে ঝলসানো হাত.নখ বেঁকে...

কুঁকড়ে গেছে,এখন এমনই বাঁচা,আর
মৃত্য, অগ্নিদগ্ধ হয়ে হতে হবে...স্বাভাবিক!
একদিন চারিদিক উদ্ভাসিত হবে,তুমি
ম্লান চোখে বলবে:স্বপ্নের দিন এল বটে !

ঢাকা ১৬/১১/২০১৩
অপরাহ্ন ০৪ঃ৪৫ টা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।