মধু
- স্বপ্ন গগন - সনেটগুচ্ছ ২৪-০৪-২০২৪

মধু তুমি এসেছিলে বাঙলার দ্বারে
এ যে ছিল সৌভাগ্য বাঙালীর কপালে!
এসেছিলে ফিরে যবে বাঙলার ঘরে,
ঘর তব পুষ্ট হল রাজার মহলে।
বাঙালী জ্ঞাত হয়েছিল অমিত্রাক্ষরে,
মহাকাব্য, সনেট, নাটক, পত্রকাব্যে
প্রথম পয়ার ছন্দও এলো দখলে;
কবি করলে ধনী বাঙলা সাহিত্যরে!

তোমায় বাঙালী রাখিছে চিরস্মরণে;
রাখেনি সেই নীল নয়নারা হৃদয়ে,
‘ক্যাপটিভ লেডি’ ছিল যাদের বরণে!
বাঙালী আজ ধন্য তোমার লেখা নিয়ে।
তোমার স্মরণে কবি তাই ক্ষণে ক্ষণে,
বাঙালী তোমার জয়গান যায় গেয়ে।




***বাংলা সনেটের স্রষ্টা শ্রীমাইকেল মধুসূদন দত্ত স্মরণে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।