চলো বরং চলেই যাই জঙ্গলে
- ফয়জুস সালেহীন ২৫-০৪-২০২৪

মা'গো ও মা
চলো আমরা বরং চলেই যাই জঙ্গলে।
চলো আমরা চলে যাই তল্পি তল্পা গুটিয়ে।
হয়তো জঙ্গলেই নিহিত আছে মঙ্গল।
সে কি মা! তুমি ভয় পাচ্ছো!কিসের ভয়?
সর্পদংশনে তোমার সন্তান হবে নীল?
ব্যাঘ্রের থাবায় বধ হবে তার প্রাণ?
রাজন কিংবা রাকিব এদের কেউ কি বাস করতো শ্বাপদসংকুল জঙ্গলে?
সৃষ্টির শ্রেষ্ঠ জীবের লোকালয়ইতো ছিল তাদের আবাসভূম।
তবুও তাদের প্রাণ দিতে হয়েছিল প্রকাশ্য দিবালোকে।
তোমার মতন করে তাদের মা'ও কামনা করেছিল সন্তানের দীর্ঘায়ু।
কিন্তু অকালেই নির্গত হলো ওদের প্রাণবায়ু।
তথাকথিত শ্রেষ্ঠ জীবেরা
সভ্যতার সাইনবোর্ড গলায় ঝুলিয়ে,
আদিমতায় মত্ত থাকে বুক চিতিয়ে।
ওরা আজ সিদ্ধহস্ত সতীত্ব হরণে।
ওরা কেবলি মানুষ দৈহিক গড়নে।
পান থেকে চুন খসার অপরাধে
ফুটন্ত পানিতে ঝলসিয়ে দেয়
কোমলমতি শিশুদের সর্বাঙ্গ।
জানিনা মা, কোন সেই নিশ্ছিদ্র নিরাপত্তার প্রত্যাশায়
পড়ে থাকতে চাও লোকালয়ে।
যেখানে মাতৃগর্ভে থাকা শিশুটিও হয় বুলেটবিদ্ধ!
চলো মা চলে যাই এই লোকালয় ছেড়ে বহুদূরে।
চলো বরং চলেই যাই জঙ্গলে।

১৭/০৮/২০১৫ খ্রীষ্টাব্দ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

faijus
০২-০৯-২০১৫ ১৭:৪৭ মিঃ

menhazmezan অশেষ ধন্যবাদ আপনাকে।

Menhazmezan
০২-০৯-২০১৫ ০৪:১৮ মিঃ

সমস্যা একটাই মানুষ পশুতে রূপান্তরিত হতে পারে, পশু তা পারেনা।

faijus
০১-০৯-২০১৫ ২২:২৬ মিঃ

রাজন কিংবা রাকিব এদের কেউ কি বাস করতো শ্বাপদসংকুল জঙ্গলে?