একবিংশের স্বাধীনতা
- স্বপ্ন গগন - কলমের আঁচড়... ২৮-০৩-২০২৪

আমি দেখি ঝুলন্ত বাংলাদেশ, রক্তের ছোপ ছোপ দাগ-
এ কি? উত্তাল একাত্তরের কোন দিন নাকি?
না! এতো একবিংশ শতাব্দীর স্বাধীনতার নিঃশ্বাস!
কাঁটাতারে ঐ যে ঝুলে আছে একটি মানচিত্র, একটি স্বাধীনতা-
এ কি? ঐ মানচিত্রে বুলেটের ছিদ্র কেন?
না! এতো ঝুলে আছে কিশোরী চপলা ফেলানির লাশ!

মুক্তিকামী আমরা লড়ে চলেছি বিরামহীন, যুগের পর যুগ-
এ কি? হানাদারেরা আবার এলো নাকি?
না! এতো সীমান্তের ক্ষুধার্ত মানুষদের হাহাকার!
ঐ যে দেখছি, কারা যেন আমার মাতৃভূমিটাকে করছে বিবস্ত্র-নগ্ন-
এ কি? আমার দেশের সম্ভ্রম নেওয়া পশুরা নাকি?
না! এতো ভারত দ্বারা নিপীড়িত উলঙ্গ হাবিবরের চিৎকার!

কাল মাথায় বুলেট এসে বিঁধবে, দেখব অন্ধকার!
এ কি? মুক্তিযুদ্ধ আবার এলো নাকি?
স্বাধীনতা পেয়েছি মুক্তি খুঁজে ফিরি বারবার...!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

shakawatul
০৬-০৯-২০১৩ ২৩:৫২ মিঃ

সময়ের সাহসী পংক্তি গুলো এই কবিতায় উঠে এসেছে। ধন্যবাদ কবিকে।