কোন সেই স্বপ্নে হতে চাও বিভোর?
- ফয়জুস সালেহীন ২৫-০৪-২০২৪

কোন সেই স্বপ্নে হতে চাও বিভোর?
যে স্বপ্ন ঘুম পাড়ায়?
নাকি যে স্বপ্ন ঘুমকে তাড়ায়?

তোমার বেঘোর ঘুমের আচ্ছন্নতায়
কাঙ্খিত স্বপ্নটা ছুঁয়ে যায় কখনও সখনও।
তার এক ঝলক বিচ্ছুরণে
তুমি হও চনমনে।
সেই আলোয় অবগাহন করতে গিয়ে
অনুধাবন করো সে আলেয়া।
কোন এক চৌম্বকীয় আবেশে তার পিছু ছোট তথাচ।
নিদ্রাদেবী তোমায় হাতছানিতে ডাকে।
নিঃসংকোচে তোমার অনুপ্রবেশ ঘটে ঘুমের রাজ্যে।
কিন্তু অধরা স্বপ্নটা অধরাই থেকে যায়।
তার ছিটেফোঁটাও উঁকি দেয়না তোমার বাতায়নে।

তোমার বুকের মধ্যে লালিত স্বপ্নটা
ঘুম ভাঙ্গায় ইচ্ছেদের।
ইচ্ছেগুলো সব ডানা মেলে বেরিয়ে পড়ে
উপায়ের খোঁজে।
মগজের পোকাড়ুলো কিলবিল করে
কব যে স্বপ্নটাকে হাজির করবে তোমার দুয়ারে!
তুমি পরিকল্পনার জাল বুনো আপন মনে।
গড়ে তুলো দৃঢ়তার মজবুত স্তম্ভ।
তপস্যার সরোবরে নিমজ্জিত থাকো একাগ্র চিত্তে।
দেখাও আকাশে চকম লাগিয়ে স্বপ্নটাকে
পেড়ে আনার দুঃসাহস।
তোমার দু'চোখের পাতাও যেনো নিমীলিত হতে চায়না
সেই অনাগত দিনের প্রতীক্ষায়।
অতঃপর একদিন প্রতীক্ষার অবসান ঘটে।
সেই স্বপ্নটা বিচরণ করে
তোমার গৃহের প্রতিটি কোণে।

২৪/০৮/২০১৫ খ্রীষ্টাব্দ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 5টি মন্তব্য এসেছে।

faijus
০১-১২-২০১৫ ১৩:৫৬ মিঃ

ধন্যবাদ।

faijus
২৩-০৯-২০১৫ ২০:০৭ মিঃ

ArRohan কৃতজ্ঞতা জানবেন ভাই।

ArRohan
২০-০৯-২০১৫ ১৬:৩৬ মিঃ

hmmm,,,valo laglo,,,valoi likhechen

faijus
২০-০৯-২০১৫ ০৯:১২ মিঃ

ইচ্ছেগুলো সব ডানা মেলে বেরিয়ে পড়ে
উপায়ের খোঁজে।

faijus
১০-০৯-২০১৫ ১১:১৭ মিঃ

কেমন লাগলো কবিতাটি? পাঠক অনুগ্রহপূর্বক জানাবেন কি?