শুভ্রতার প্রতীক শরৎ
- আবু জাফর বিঃ ২৯-০৩-২০২৪

শরৎ এলো পেখম মেলে ঋতু বর্ষার শেষে,
মন ভেসে যায় মেঘের ভেলায় কাঁশফুলের দেশে।
শুভ্র কাঁশের উড়িয়ে আঁচল দুলছে দুলদুল,
শরৎ আসে প্রকৃতি হাসে ফোটে শিউলি ফুল।

সকাল বেলায় সোনালী আলোয় কিযে ঝলমল,
সবুজ মাঠের ধানের শীষে করছে গলগল।
ঘাসফুল, কাঁশফুল হাজারও ফুলের দেশ,
শিউলি বেলি গোলাপ বকুল গন্ধ অনিঃশেষ।

সবুজ শ্যামল দেশটি আমার ভরা ফুল-ফলে,
কত রকম পাখি ডাকে সকাল সন্ধ্যা কালে।
সাগর জলে মুক্তা মিলে সোনা মাটির তলে,
কই মাগুর খালে-বিলে ইলিশ লোনা জলে।

এই দেশেতে সোনা ফলে সবুজ শ্যামল মাঠে,
হীরা মানিক মুক্তা মিলে সাগর নদীর ঘাটে।
ঝোপে-ঝাড়ে বাঁশ বাগানে বসে বকের ঝাঁক,
অন্ধকারে জোনাক জ্বলে ঝিঝি পোকার ডাক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।