বর্ণমালার চোখ
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২০-০৪-২০২৪

-------------------- ০৬/০৯/২০১৫

লেখা গুলো বর্ণে বর্ণে আলাদা
প্রতীক গুলো স্বপ্ন দেখানো ছবি
রীতি মতো পথ খুজি প্রতিটি রেখায়।
বর্ণমালার চোখ আমাকে হাজারো পথ দেখায়
আমি সে পথে চলি, কখনো সোজা কখনো বাঁকা
কখনো স্ব-দলবলে, কখনো, একা

বর্ণমালা আমার কল্পনায় সুগন্ধি উড়ায়
অন্তরের চোখ দিয়ে দেখতে সাহায্য করে
এই যেমন মা লিখতে গিয়ে মায়ের মুখের ছবি
বাবা লিখতে গিয়ে প্রগাঢ় স্নেহ
ফুল লিখতে গিয়ে সৌরভ সুগন্ধ
বৃক্ষ লিখতে গিয়ে সবুজ পাতা, ক্ষুদ্র তৃণ কিংবা প্রকান্ড দেহ।

দেশের নাম লিখতে গিয়ে বর্ণমালা দিয়ে এক ব্যতিক্রমধর্মী ছবি আাঁকি,
ছবিটির রং সবুজ আর নাম দেই বাংলাদেশ
যখন নিজের কথা লিখি তখনই তা লিখি মায়ের ভাষায়, ২১শে ফেব্রয়ারী
যখন মুক্তির কথা লিখি, তখন যুদ্ধের ছবি, ৭১
যখন সার্বভৌমত্বের কথা লিখি তখন লাল সবুজের পতাকা, উন্মুক্ত আকাশ
যখন সাত মার্চ কিংবা ২৬ তখন আকাশে বাতাসে উত্তাল সমাবেশ
যখন বিজয়ের কথা লিখি তখন ডিসেম্বর ১৬,
পৃথিবীতে নব্যজাত মানচিত্র, বাঙ্গালীর গৌরব গাঁথা
সবুজের পটভূমে, ব্যতিক্রমধর্মী সে চিত্রকর্ম, জীবনের চরম বাস্তবতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।