যুদ্ধ কি থেমে থাকে
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২০-০৪-২০২৪

---------------- ০৬/০৮/২০১৫

ভালো আছি বলেই কি দায়মুক্তি? বাহ্যিক চোখে ভেতরের অবস্থা কি দেখা যায়?
এক সাথে চোখ ও মনের আলাদা অভিব্যক্তি নির্নয় করতে করতে
বিচিত্র চরিত্রের প্রশ্ন গুলোর নাটকীয় আবর্তন সময়ে অসময়ে
ভেতরের যুদ্ধ পরিস্থিতি কি চোখ দেখে বোঝা যায়?

নদীর প্রত্যাবর্তন সাগরের কাছে সে তো বাস্তবতা
কিন্তু মরুভূমি কি কখনো সাগরের কাছে যায়?
হ্যা যায় কখনো কখনো সে তো আর এক নাটকীয়তা
অসম্ভব রকমের উচ্চতা নিয়ে পর্বতের গমনাগমন মহাদেশীয় ভিত্তি ভূমির সংঘর্ষ স্থলে।

প্রেমিকের জন্য ফুল নিয়ে দাঁড়িয়ে থাকতে থাকতে একসময় ফুল শুকিয়ে য়ায় স্মৃতির মতো
ধুধু মরুভূমিতে একাকী দাঁড়িয়ে থাকে মরুদ্যান, প্রাণের সমাহার নিয়ে।
তুচ্ছ তাচ্ছিল্য করতে করতে
সময় বয়ে যায় ঘড়ির কাটাকে ক্লান্ত করে, পেছনে কি ফেরে কখনো?

জীবনের বাগানে বাগানে ফুল গুলো ঝড়ে পড়ে অযত্ন অবহেলায়
ভালোবাসি কথা গুলো শুকনো পাতার মতো করুণ শব্দ করে বিস্মৃতির বিকেলে
অন্ধকারে চোখ বন্ধ করে চলা অতিচেনা পথগুলো
অচেনা হয়ে যায় দিনের আলোয়।

মধ্যদুপুরের আলো ছায়া খেলা করে নিত্য নতুনত্ব নিয়ে
সূর্যকে উপেক্ষা করে মেতে ওঠে শিশুরা,
চোখের কোণ ভীজে দেয় আমাদের এই অতীত ছবি,
যা ছিলো ছবির চেয়েও সুন্দর।


বিকেলের মেঘ, সূর্য্য আর সমুদ্রের সাথে মেতে ওঠে অকৃত্রিম আনন্দে
বিকেলের শেষে অতি সাধারণ ঘটনার মতো
অন্ধকারের প্রত্যাবর্তন গোধুলি কাছে, তবে যুদ্ধ কি থেমে থাকে?
সকালের সূর্য্য পর্যন্ত অক্লান্ত সারা রাত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।