ভুলে যাওয়ার আগে
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২৬-০৪-২০২৪

----------------- ০৪/০৮/২০১৫

মানুষের হতাশা নিয়ে লিখে ফেলো দীর্ঘ এক কবিতা
বোবা বৃক্ষের রহস্যময় আচরণ
দিনের আলোয় উদ্দীপ্ত উদ্ভিদের স্নায়ুতন্ত্র
মানুষের কাঠামো নিয়ে ব্যাখ্যা বিশ্লেষণ
প্রাইমেটস অথবা নিয়ানডারথাল থেকে বিবর্তন

মানুষের বিচিত্র আচরণ নিয়ে লিখতে পারো
সমাজ প্রকৃতি, পথে বিপথে বিচ্যূতি
সারা রাত ঘুমাতে না দেয়া স্বপ্ন
সবুজ ফসলের গন্ধ, প্রাচীন শিল্পের সমৃদ্ধি
সমাজের ইতিহাস অগ্রগতি

মানুষের দুঃসহ জীবন গাথা অনন্ত সংগ্রাম অথবা
ভেতরে কেঁদে ওঠা মুখছবি
বাতাসে অনবরত শব্দ করে ওঠা কচি পাতাগুলোর
রোমাঞ্চকর রহস্যময়তা কিংবা অব্যক্ত যন্ত্রণা
শুকনো পাতাদের একসাথে ঝড়ে পরার শব্দ-

মাঝরাতে অদ্ভুত কান্না শুনে ভেঙ্গে যাওয়া ঘুমের বর্ননা
দূরথেকে ভেসে আসা কোনো অধিভৌতিক সুগন্ধি
ভয় আর যুদ্ধের কবিতা
চন্দ্রগ্রহণের রাতে কবর স্থানে কঙ্কালদের নড়ে ওঠা সমাবেশ
সবাই চলেগেলে বৃক্ষের আত্মকথন

মানবহীন নির্জন বাড়ীর কথা, ঘুটঘুটে অন্ধকারে
বহু প্রতিক্ষীত পর্যবেক্ষণ করতে পারো
এখন বৃক্ষরাও সাড়াদেয় আদরে সোহাগে
সব লেখা শেষ করার আগে সময়ের অবশেষ
লিখে ফেলো গভীর রাতে, ঘুমাতে না দেয়া কষ্টগুলো জেগে জেগে

মানুষের মনোজগৎ, নিত্য অভাব না খেয়ে খেয়ে জীবন্ত কঙ্কাল অথচ
সামান্য ভালোবাসায় হেসে ওঠা মুখ
চামড়ার মোড়কের আত্মা অন্তরে বেড়ে ওঠা সুখ-অসুখ
ভরা শ্রাবনের মাসে সূর্য়ের আলোর তিব্রতার কথা,
মাঝরাতের মাত্মক ঝড়ে লিখে ফেলো বিরূপ প্রকৃতির কবিতা

মানুষের অদ্ভুত আচরণের বৈপরীত্য, পূর্ব পূরুষের ভবিষ্যৎবানি
সাদা পোষাকের আবরণে কালো দেহ
নির্মম নির্যাতনে মৃত্যুর আগে
ছটফট শিশুদের জন্য লিখে ফেলো প্রতিবাদী কবিতা
সন্তানের জন্য মায়ের শাশ্বত যুদ্ধ বিগ্রহ

মানবজমীনে কৃতকর্মের যৌক্তিক বাস্তবতা, ,
যুদ্ধ থামাও সংঘাতে পুড়ে যাওয়া মানবতা
শিশিরে সিক্ত হওয়ার আগে সুগন্ধি ফুলের কবিতা
শিশির বিন্দু পদদলিত হওয়ার আগে সূর্যের আলোর সৌন্ধর্যের কবিতা
লিখতে পারো ইচ্ছেমতো নিঃশ্বাস বন্ধ করে, ভুলে যাওয়ার আগে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।