বর্ষাকাল
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২৯-০৩-২০২৪

----------------- ২৪/০৭/২০১৫
দরিদ্র মানুষ আমি, আমার নিত্য বর্ষাকাল
প্রতিরাতে শংকায় থাকি, প্রতিটি সকাল,
কেউ বুঝি দেখে ফেলে ভিজে ভিজে একাকার আমি
চাল তেল লবণে
তুমি বিত্তবান, তোমার ভাবনার অবকাশ আছে বটে
বর্ষা মঙ্গল কি অমঙ্গল, বাহিরে আষাঢ় কি শ্রাবণ,
আকাশে বৃষ্টি কি মেঘ!

আমার ভেজা মাথা দেখে তুমি বলে ওঠো
এগুলো তোমার পাপ, যা তুমি হাজার প্রজন্ম ধরে বয়ে চলছো
ঘুরে দ্যাখো একবার তোমার চারিদিক, সারা শরীর
পাপগুলো টুপ টাপ ঝড়ছে আর
দোযখের মতো কালোবর্ণ ধারণ করে আছে,
তোমার দরিদ্র মুখ কয়লার মতো পুড়ে পুড়ে জ্বলছে।

কোথায় যাবে তুমি, বিষন্ন মুখ নিয়ে?
দেয়ালের আড়ালে, উন্মুক্ত মাঠে, হোটেলে,
রেস্তরায়, সমাবেশে,
মুখোমুখি সবখানে, কালোমেঘ তোমার মাথার ওপর।
পথ রোধ করে আছে প্রায়শ্চিত্বের ছবি
গনগনে আগুন হাতের তালুতে,
কখনো ডানে কখনো বায়ে।

মেঘের আর্তনাদ শুনে
কিতাবধারী যাযকের মতো বলতেই থাকো এগুলো তোমার পাপ,
আকাশ কিংবা পৃথিবীর অভ্যন্তর থেকে
এগুলো তোমারই সৃষ্টি ।
স্বর্গের টিকেট বিক্রেতার মতো করে উচ্চস্বরে
অনবরত বলতেই থাকো
তুমি পাপ করেছ, তুমি মেয়াদ উর্ত্তীর্ণ, দরিদ্র
আর জন্মগতভাবেই দরিদ্ররা পাপী

দরিদ্র মানুষ আমি কতোটুকু ভাবি, পূর্ণ কি পাপ
উৎকন্ঠায় থাকি সারাক্ষণ আকাশ নীল কিংবা বিষন্ন মেঘ
আমার নিত্য বর্ষাকাল
প্রতিটি রাত শংকায় কাটে প্রতিটি দিন
রাতে যদি উড়ে যায় ছাদ, ফুলে ওঠা বিধ্বংসী ঝড়ে
কেউবুঝি দেখে ফেলে সকালে,
ছাদ ভেঙ্গে ভিজে যাওয়া মেঝে?

তুমি বিত্তবান তোমার ভাবনার অবকাশ আছে বটে
বর্ষা মঙ্গল কি অমঙ্গল, আষাঢ় কি শ্রাবণ, বৃষ্টি কি মেঘ!
তুমি পূর্ণবান তাই ব্যাখ্যা দিতে পারো
পূর্ণ কি পাপ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।