তথাকথিত একটি প্রেম-প্রথা
- এহতেসামুল হক আসিফ চৌধুরী ২৯-০৩-২০২৪

রক্তে রক্তে;সূচনালগ্নের শুরুতে
চৌচির হয়ে যাওয়া আবেগের স্লোগানে
অতিরিক্ত আত্মনিয়ন্ত্রণের হস্তক্ষেপে
প্রেম প্রথার ধারাবাহিক যুগলে
আমরা দুজনে জুড়ে গিয়েছি
বিপরীতার্থক সমালোচলনায়।
তোমার আলিঙ্গন পেলে-
আমার ভেতরে খড়া মৌসুমে
ডুব সাঁতার দেয়,আমার জৈব সত্ত্বা!
সুখ জোয়ারে একটানা আন্দোলনে
তোমার ভাসা ভাসা কথায়
আমি সার্থক যৌবনে মেতেছিলাম
চোখের অঙ্গ-ভঙ্গিতে
বিন্দুমাত্র ব্যাথায় দিবস-সন
নৈশাচরের মতো জেগে থেকেও
আমি তোমাকে বোঝাতে পারি নি।
অহেতুক-মন মালিন্যতায়
মনের মূহুর্ত মূহুর্তে পাল্টানো আপোষে
ছাড়াছাড়ি'র রোজ বিভাজনে
পুরো শহর কাঁপায়
শিউরে উঠে শরীর
এমন রাজকীয় ভালোবাসার
প্রচলন ঘটাতে পারিনি আমরা।
শ্লীলতার ধার দিয়ে,
আমরা একে অপরের হাড় পর্যন্ত
ছুঁয়ে দেখার সাহস পাই নি
বুকে ভেতর কেমন;
ছটফটানি হয়
কথা এসে এসে ফিরে যায়
নীবিড় একটা উত্তেজনা শরীরে জন্মায়
হাতে হাত রাখার
এমন ক্ষণের আনন্দে মেতে উঠাটা
রীতিমত;আমরা
অবাস্তবেও অসম্পূর্ণ রেখে
কাটিয়ে দিয়েছি আমাদের প্রেম
তথাকথিত,আমাদের সব অভিমানী
কাছে থেকে দূরে যাওয়ার প্রয়াস।

-এহতেসামুল হক আসিফ চৌধুরী
১৬ সেপ্টেম্বর,২০১৫ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।