আমার ইশ্বর
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২৮-০৩-২০২৪

------- ০ ৭/০৭/২০১৫
আমার ইশ্বরকে নিজহাতে তৈরী করিনি
হাসি মাখা মুখ, নির্বোধ প্রাণীর চেহারা কিংবা গালে হাত দিয়ে
আচার্যগণের স্টেজে স্টেজে আমার ইশ্বর শোভা পাননা ।
ক্ষুধা তৃষ্ণা কিংবা পার্থিব প্রনোদনায়
তাঁর কোনো লাভাক্ষতি নেই।
আমার ইশ্বর বিশাল বৃক্ষের মতো নন
ঝড়ে ভেঙ্গে পড়েননা কিংবা তাঁর কোনো ছায়া-

সাগরের মতো নন লবনাক্ত,
মিষ্টি, সুগন্ধি কিংবা হাওয়াই মিঠাই, মেঘ
আমার ইশ্বর পাহাড়ের মতো নন
অগ্ন্যুৎপাত বা ভূকম্পনে ভাঙ্গে-গড়ে না
আমার ইশ্বর আগুন নন,
ঝড়ো বাতাসে নিভে যাননা,দাউদাউ করে জ্বলেও উঠেন না
কিংবা ছাইভষ্ম, অগ্নি শিখায় রক্তাক্ত গলিত লোহা-

আমার ইশ্বরের ঘুম নেই, ক্লান্তি নেই, তন্দ্রা নেই, নয় অন্ধ
কণ্যা নেই, পুত্র সন্তানাদি, কিংবা স্ত্রী
আমার ইশ্বরকে তরবাড়ি দিয়ে টুকরো করা যায় না,
ত্রিশুল কিংবা ঝুলন্ত ক্রুশবিদ্ধ-


আমার ইশ্বর
আফ্রিকান জুলুদের মতো নেচে গেয়ে কীর্তণ করেননা,
কিংবা সুগন্ধি পোড়ানো আগুনে বুক ভরে নিঃশ্বাস নেননা
আমার ইশ্বরকে সৃষ্টি করা যায়না
আমার ইশ্বরকে দাহ কিংবা কবর দেয়া যায়না


আমার ইশ্বর অন্তহীন দুহাতে তাকে স্পর্শ করা যায়না
অঙ্কিত চিত্রের মতো মুছে ফেলা যায়না,
ইচ্ছে হলে ছুড়ে ফেলা যায়না, ভেঙ্গে ফেলা যায়না
সবার সাথেই আছেন তিনি
সবার ইচ্ছা গুলো বোঝেন এমনকি মনের গোপন পাপটিও
পরম দয়ালু আর চরম ক্ষমাশীল তিনি
শেষমেষ সকলকে ক্ষমা করে দেন
এমনকি, চরম দাম্ভিক, নিরেট মুর্খ অথবা
প্রতিবন্ধী মস্তিস্কের দাস দাসীদের ও-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।