কাব্য
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২৯-০৩-২০২৪

---------- ১৫/০৬/২০১৪

কাব্য আমার কল্পনাকে নীল আকাশে উড়াতে চায়
কাব্য আমার দূরন্ত দিন, সাগর জলে ডুবাতে চায়
কাব্য আমার গ্রীষ্ম দুপুর, ভর দুপুরে স্বপ্ন দেখায়
কাব্য আমায় ভাবতে বসে মনের কথা লিখতে শেখায়
কাব্য আমার কিচির মিচির, পাখীর গনে মুগ্ধ করে
কাব্য আমায় দেখতে ডাকে ফুল ফুটেছে কোন সে বনে
কাব্য আমার শষ্য ভূমি, সবুজ মাঠের স্নিগ্ধ হাসি
কাব্য আমার বরফ জমা পাহাড় চুড়া ভালো বাসি
কাব্য আমার সন্ধ্যা বেলা, তারার মেলা রাতের আকাশ
কাব্য আমার সকাল বেলা, শিশির ভেজা দূর্বা ঘাস
কাব্য আমার গভীর ঘুম আর রাতের শেষে সূর্য উঠা
কাব্য আমার জেগে উঠে মায়ের ভাষায় বলা কথা

কাব্য আমার বাবার স্নেহ মায়ের মুখের মিষ্টি হাসি
কাব্য আমার মায়ের ভাষা বাঙলা ভাষা ভালো বাসি
কাব্য আমার বিদ্যালয়ের বর্ণ লেখা নতুন খাতা
কাব্য আমার পড়তে বসে নতুন বই এর গন্ধ শোকা
কাব্য আমার বাংলাদেশ, সন্ধ্যা বেলা ঝিঝি পোকা
কাব্য আমার দুষ্ঠু ছেলে, ছোট্ট খোকার অংক শেখা
কাব্য আমার বসন্ত কাল, নতুন গাছের নতুন শাখা
কাব্য আমার তপ্ত দুপুর, গরম কালের তালের পাখা
কাব্য আমার খাঁ খাঁ দুপুর, সবুজ মাঠে দূরন্ত দৌড়
কাব্য আমার মায়ের মুখ, মায়ের হাসি, সকাল দুপুর
কাব্য আমার সূর্য উঠা, শিশির ভেজা নতুন সকাল
কাব্য আমার অপার স্নেহ, মায়ের আদর, সকাল বিকাল

কাব্য আমার ঘুমের শিশু, খোকার হাসি, ছেলে বেলা
কাব্য আমার আঁকা আঁকি সারা বাড়ি যত খেলা
কাব্য আমার বেলাভূমি, সাগর তীরে সুর্য ডোবা
কাব্য আমার ঢেউয়ের আঘাত, বালির বুকে ছবি আকা
কাব্য আমার বাহারী রঙ, প্রজাপতি রঙ্গীন ফুল
কাব্য আমার ভরা নদী, জল ছাপানো নদীর কুল
কাব্য আমার স্বরলিপি, সন্ধা সকাল গলা সাধা
কাব্য আমার এলে বেলে, জীবন নিয়ে যত ধাঁধা
কাব্য আমার মায়ের হাতের নকশী কাঁথা, খেলার মাঠ
কাব্য আমার ভরা নদী, সরগরম ঔ খেয়াঘাট
কাব্য আমার নিত্যদিনের চেতনা এই স্বাধীন থাকার
কাব্য আমার জাত্যাভিমান, জীবন বাজী যুদ্ধে লড়ার

কাব্য যদি একটুখানি মনের আবেগ না ভাবালো
কাব্য যদি দীর্ঘশ্বাসে দুচোখ খানি না ভাসালো
কাব্য যদি দুর আকাশে উদাস চোখে না তাকালো
কাব্য যদি আমায় নিয়ে তোমার আকাশ না ভেজালো
কাব্য যদি মনের আকাশ কল্পনাকে না সাজালো
কাব্য যদি একটুখানি সুড়সুরিতে না হাসালো
কাব্য যদি একটুখানি দমনিয়ে শ্বাস না থামালো
শুধু শুধুই এক গাদা এই প্রলাপ কি আর কাব্য হলো !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।