কেষ্ট দাসী পিসি
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৪-০৪-২০২৪

বাগদী পাড়ার কেষ্ট দাসীর
গাঁয়ের মাঝে ঘর।
আত্মীয় স্বজন কেহ নাই তার
আপন কেবা পর।

পাড়ার সকল ছেলে তাকে
পিসি বলে ডাকে,
তেলেভাজা, ফুলুরি সে
মাটির ভাঁড়ে রাখে।

পাড়ার কোন ছেলে যদি
তার বাড়িতে যায়,
মুড়ির সাথে তেলেভাজা
আদর করে খাওয়ায়।

স্নান করে সে রোজ সকালে
নয়ন দিঘির জলে,
কপালে তিলক চন্দন এঁকে,
জয় রাধা কেষ্ট বলে।

করতাল বাজিয়ে গায় সে
হরে কৃষ্ণ নাম।
জয় রাধা রাধা কেষ্ট কেষ্ট
জপে অবিরাম।

কাল পাড় সাদা শাড়ি,
বেলের মালা গলায়,
সোয়ামী তার মরে গেছে,
তিনকূলে কেউ নাই।

ছেলেমেয়ে নাইকো কেহ,
করবে কাকে আদর?
পাড়ার সবাই তার আপন
নয়কো কেহ পর।

ঝড়ো হাওয়ায় সেদিন পিসির
উড়লো খড়ো চাল,
দুঃখে গড়া জীবন পিসির,
দুঃখ কষ্ট চিরকাল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।