বর্ষার কবিতা-11
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২০-০৪-২০২৪

গগনে গগনে, আজি বরিষণে,
মেঘেরা ছাড়িছে হুংকার,
কাঁপিছে ভূধর, হাসিছে বিজুলি,
চৌদিকে কালো অন্ধকার।

বাড়িতেছে জল, ফুঁসিছে তটিনী,
কানায় কানায় বান,
প্লাবনের জলে, নৌকা ডুবিলে,
কেমনে বাঁচিবে প্রাণ?

ঐ ডাকে শোন, মেঘের গর্জন,
বৃষ্টি ঝরিছে অঝোরে।
আজি দুর্যোগে, কালিমাখা মেঘে,
বৃষ্টি নামিল সজোরে।

জলাময় মাঠে, কাদা পথে ঘাটে,
গরু বাঁধা গোয়াল ঘরে,
রান্নাঘরের চালে, কভুবা পাঁচিলে,
ভেজা কাক খেলা করে।

ঐ যে দূরে, নদীর ধারে,
যাত্রী নাহিক খেয়া ঘাটে,
বাঁধের ধারে, পুকুর পাড়ে,
হাঁসেরা সাঁতার কাটে।

সূয্যি কখন, ডুবে গেছে হায়,
ঝিঙেফুল ফুটে গাছে।
ঘাটের মাঝি, চলে গেছে আজি,
ঘাটে নৌকা বাঁধা আছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।