বন্ধু
- জয়িতা দে সরকার - মন আমি'র কবিতাগুচ্ছ ২০-০৪-২০২৪

বন্ধু।।

'বন্ধু' শব্দ অনেক বড়ো,
বন্ধু মানে মা।
বন্ধু মানে বাবা ও ছেলে,
(বড়ো হলি!!) কিন্তু বাবা
আমায় ছেড়ে যাস না।।

বন্ধু হয়ে ভাই-বোনের সাথে
খেলতে খেলতে বড়ো হওয়া,
বন্ধু হলেই দাদা-দিদির কাছে
'pocket-money' চাওয়া।

বন্ধু পাবে ইস্কুলেতে
টিফিন নিয়ে কাড়াকাড়ি,
খেলতে গিয়ে হেরে গেলেই-
'যা তোদের সাথে আড়ি।'

কলেজে এসে বন্ধু হলো একরাশ-
নতুন ছেলে-মেয়ে
প্রেমের জোয়ার দিচ্ছে উথাল
নতুন 'বন্ধু' পেয়ে।

এবার বন্ধু ভিন্ন স্বাদের
স্বার্থপরের মতোন,
কাড়াকাড়ি,ছাড়াছাড়ি
হচ্ছে যখন তখন।

এবার জীবন অন্যখাতে
অন্যরকম স্বাদে,
সংসারেরই একই ছন্দে চলছে বয়ে-
'বন্ধু' শব্দ বাদে।
কিন্তু,জীবনসাথী বন্ধু হলে
সহয হবে চলা,
মনের কথা জেনেই নেবে
নাই বা হলো বলা।

বর্তমানে বন্ধু মানে
শুধুই চওয়া-পাওয়া,
কি পেলাম আর কি দিলাম
তার হিসেব বুঝে নেওয়া।
পুরোনো বন্ধু যা পেয়েছো

হারাতে দিওনা তাদের,
আর হবেনা,আর পাবেনা
'বন্ধু' বলি যাদের।

(03-08-20140)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Soharab
৩০-১১-২০১৫ ০৮:০৮ মিঃ

খুব ভাল

soumyakanti_durgapur
২৮-১১-২০১৫ ১৭:২৬ মিঃ

Bah sundar likhecho didi.