পাঁচ পয়সার শাঁখা সিঁন্দুর
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার লেখা কবিতা ২৯-০৩-২০২৪

পাঁচ পয়সার শাঁখা সিঁন্দুর দিয়ে
হামার মরদ মদনা হামাকে কিনে
লিয়েছে গোটা জনমের পারা।
...
মরদ হামার দিন রাইত
মদ খেয়ে চিটপটাং হয়ে
পড়ে থাক্যে খ্যাড়ের গাদায়।
...
বাহ্ রে শালা মাইয়্যা মানুষের জীবন!
হামি গায়ে গতর খাটায়
পৈসা কামাই- বাবুদের ঘরে
বাসন মাজি, ট্যানা কাচি,
আর মরদ হামার বস্যে বস্যে
খাবেক, কুনু কাম করবেক লাই।
দিনরাত শুধু মদ গিলবেক।
লাই- লাই, তা হবেক লাই,
হামি উয়ার সাথ্যে ঘর করবক লাই।
তুরা শুন্যা রাইখ গো বাবুরা-
এই হামি হামার হাতের
শাঁখা ভেঙ্যা দিলুম,
হাতের নোয়া খুল্যা দিলুম,
সিথ্যের সিঁন্দুর পুইছে দিলুম।
হামার কুনু মরদ লাই,
হামি শুধুই একা।
হামার কেউ লাই।
পাঁচ পয়সার শাঁধা সিঁন্দুরের
আজ হামার কাছে কুনু দাম লাই,
তুরা ভালু করে শুন্যা রাইখ গো বাবুরা,
কুনু দাম লাই , কুনু দাম লাই।
বাতাসীর চোখে জল ঝরে।
পাঁচ পয়সার শাঁখা সিঁন্দুর
ওর জীবনে আজ অভিশাপ।
বাতাসী ফুল্যে ফুল্যে কান্দছ্যে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।