বসন্তের আগমনীবার্তা (স্তোত্রপাঠ)
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার লেখা কবিতা ২৫-০৪-২০২৪

বসন্তের নব প্রভাতে,
শুক্লপক্ষের পূণ্য লগ্নের শুভক্ষণে,
বসন্তের দূত কোকিলের কণ্ঠে
নব বসন্তের আগমনীবার্তা।
অসীম ছন্দে বেজে ওঠে
ঊর্ধ্বলোক। মর্ত্ত্যলোক ধাম তথা
সারা মর্ত্ত্যবাসী ভক্তি সহকারে
দেবী বাসন্তীর আরাধনায় রত হয়।
আকাশে বাতাসে শিহরণ।
মা আসছেন।
বাতাসে তার পদধ্বনি।
দেবী দশভূজা, জননী জগদ্ধাত্রীর
আবির্ভাবে বাসন্তী পূজায়
মেতে ওঠে সমস্ত বিশ্ববাসী।
ততো মাম্ দেবতা সর্বেঃ
মর্ত্তলোকে চ মানবাঃ ।
স্তুবন্তি, পূজাম্যহং করিষ্যামি
ধরাতলে বাসন্তী দেবীকাং।।
ওঁ শান্তি! ওঁ শান্তি! ওঁ শান্তি!

এই বাসন্তী পূজা বাঙালীর
জাতীয় জীবনে সর্বাঙ্গীন।
তাই এই পূজায় স্তবমন্ত্রে
ধান্য, দূর্বা আর আম্রশাখায়
ভরা হয় পবিত্র মঙ্গলঘট।
জ্বলে ওঠে মঙ্গল প্রদীপ।
শংখধ্বনিতে আকাশ বাতাস
মুখরিত করে ধরাধামে
আবির্ভূতা হন দেবী বাসন্তিকা।
নমো দেব্যৈঃ মহা দেব্যৈঃ
শিবায়ৈ সততং নমঃ।
রূপং দেহি, জয়ং দেহি
যশো দেহি, দ্বিষো জহি।
ওঁ শান্তিঃ ! শান্তিঃ ! শান্তিঃ !
শান্তিঃ সামা! শান্তিরেধি
ওঁ আপদং শান্তিঃ
ওঁ যত্র এবাগত পাপং তত্রৈব গচ্ছতু।
ওঁ শান্তিঃ !
ওঁ দ্বৌঃ শান্তিঃ !
ওঁ পৃথিবীঃ শান্তিঃ !
ওঁ শান্তিঃ ! শান্তিঃ ! শান্তিঃ !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।