শ্মশানে কাঁদছে ভালবাসা
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার গদ্যকবিতা ২৯-০৩-২০২৪

আনুষ্ঠানিকভাবে ওদের বিয়ে হয়নি।
তাই বলে হৃদয়ের আবেদন
ব্যর্থ হবে না জানি
মালা বদল করে ওদের
বিয়ে হয়েছিল মন্দিরে
কিন্তু বাড়ির কেউ এবিয়ে
মেনে নেয় নি।
ওরা বলেছিল—মালা বদল বিয়ে নয়।
এ বিয়ে আমরা স্বীকার করে নেবো না।
ওরা জোর করে ছিঁড়ে দিল
গলার ফুলের মালা।
ভেঙে দিল হাতের শাঁখা,
মুছে দিল সিঁথির সিঁদুর।
এসব দেখেশুনে জেনেবুঝে
ছেলেটা সুইসাইড করলো
আর ক্ষোভে দুঃখে অভিমানে
মেয়েটাও আত্মঘাতী হলো।
কিন্তু ভালবাসার মৃত্যু নেই।
তাই আবার ওদের মিলন হলো।
তবে মন্দিরে নয়, শ্মশান ঘাটে।
শ্মশান মানে অবিচারের আদালত,
শ্মশান মানে প্রায়শ্চিত্তের জেলখানা।
প্রাণহীন নিথর দেহ দুটোকে
অবশেষে জ্বালিয়ে দেওয়া হলো।
শ্মশানের চিতা জ্বলছে….
ভালবাসার মৃত্যু নেই আর তাই …
শ্মশানে কাঁদছে ভালবাসা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।