আমার গ্রাম
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতাগুচ্ছ ২৮-০৩-২০২৪

অজয়ের দক্ষিণেতে ছোট্ট আমার গ্রাম
সেথায় জনম মোর পূণ্য পিতৃধাম।
নিবাস পাথরচুড়ে গ্রামের মাঝখানে,
ঠিকানা হিজলগড়া, জিলা বর্ধমানে।
উত্তরে অজয় ও দামোদর দক্ষিণে,
বিশাল সবুজ ক্ষেত পূরব পশ্চিমে।
ভোরের আলোয় মুক্ত নিশির শিশির
দুর্বাদলবৃন্ত হতে পড়ে ঝির ঝির।
পাঠশালে শিশু সব করয়ে পঠন
কোথাহ কুক্কুট করে উল্লাস বহন।
বাঁশি হাতে মাঠে চলে গ্রামের রাখাল
বৃক্ষচ্ছায়ে করে খেলা নিয়ে গোরু পাল।
মানস উদাস হয় পক্ষীর কুজনে
কলসী কাখে কূলবৌ চলে আনমনে।
জ্বলে দীপ আসে সন্ধ্যা নামে অন্ধকার
ক্ষণে ক্ষণে আসে ভেসে শংখের ঝংকার।
বাজয়ে কাঁসর ঘণ্টা দেবীর মন্দিরে,
সন্ধ্যাদীপ হয় শুরু প্রতি ঘরে ঘরে।
সার্থক জনম মাগো বহু ভাগ্যফলে
পেয়েছি তোমায় আমি এই পৃথ্বী তলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।