স্বাধীনতা ভোগ
- সাইদুর রহমান ২৯-০৩-২০২৪

শ্যামল সবুজে ঐযে রক্তে মাখা রবি
এযে বাংলার পতাকা আকাশের বুকে;
জ্ঞাত বিশ্ববাসী, জানি তা আমরা সবি
লক্ষ লাশেরও গন্ধ আজো পাই নাকে।
কত গর্বিত জনতা, স্বাধীনতা পেয়ে
বিজয় উল্লাসে ফেটে পড়ে সারা দেশ;
এদিনে হাসির রেখা, বীরাঙ্গনা মায়ে
এখনও তবু যেন আতঙ্কের রেশ।

শহীদ সে পরিবার আজো আকিঞ্চনে
তাদের অস্তিত্ব ভারী, মুক্তির বিরোধী;
পুষ্টিতেও ভরপুর, চোরা মাল ধনে
সর্বশান্ত তারা, যারা তবে প্রতিবাদী।
দেখতে দেখতে, গত হলো চার যুগ
জনতা করবে কবে, স্বাধীনতা ভোগ ?

চতুর্দশপদী
(বিজয় মাসের কবিতা)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

debajyotikajal
১৮-০৯-২০১৬ ১৮:৪৮ মিঃ

ভাল