আমার ভারি কষ্ট হয়
- বকুল দেব ১৯-০৪-২০২৪

আমার ভারি কষ্ট হয় ।
দীন হীন ক্লীষ্টরা,
দিন রাত যারা ,
নিরবে দুঃখ সয় ।

আমার ভারি কষ্ট হয় ।
ফ্লাটফর্মে ,রাস্তার ধারে ,
বালবাচ্ছা নিয়ে,
জীবন বয় ।

আমার ভারি কষ্ট হয় ।
নিরন্ন ,বসতহীন
জীর্ন বস্ত্র ,দেহ ক্ষীন ,
তবু বেচেঁ থাকার প্রত্যয় ।

আমার ভারি কষ্ট হয় ।
জরাজীর্ন বৃদ্ধ বৃদ্ধা ,
দ্বারে দ্বারে করে ভিক্ষা,
পরিত্যক্ত খাবার কুড়োয় ।

আমার ভারি কষ্ট হয় ।
নাই অঙ্গ প্রত্যঙ্গ ,
জন্মাবধি বিকলাঙ্গ ,
কত যাতনা সয় ।

আমার ভারি কষ্ট হয় ।
বাচাঁবাড়া ,জীবন যাপন ,
সব কিছুতে বৈষম্য রয় ,
ভেদাভেদ জন্ম লয় ।

আমার ভারি কষ্ট হয় ।
আমরা সবাই এক হই না ,
সমাজ গড়া দায় নিই না ,
অনাসৃষ্টি সহ্য হয় ।

আমার ভারি কষ্ট হয় ।
নিজেরে নিয়ে থাকছি শুধু ,
সমাজ নিয়ে ভাবছি না ,
মনুষ্যত্ত্ব কি তারে কয় ?


আমার ভারি কষ্ট হয় ।
সবাই মিলে,দলে দলে ,
দায়ভার কাধেঁ নিলে ,
রুখতে পারি অবক্ষয় ।
আমার ভারি কষ্ট হয় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।