মোরা এক অভিন্ন বাঙালি
- সাইফ রুদাদ ২৮-০৩-২০২৪

ওমা কোন পাপে পাপী মোরা
কোন দোষে দোষী
কী কারণে ভাঙ্গলো ওরা
মোদের মুখের হাসি
মা তোর নাতিপুতি
ভুলছে জ্যাঠার বাড়ি
কী মোর ছটফটানি
যানেরে তা অন্তর্যামী।

এই অভাগা মানে নারে, দুই বাংলা।

এক অভিন্ন হবে কিসে মা বলোনা?

একই জোড়েরপায়রা মোরা
একই বর্ণে বলি কথা
তবুও মোদের পাহারা তারা
দেয়রে কেন বলোনা মা?

ধর্ম, বর্ণ মানি না রে মা
মোরা এক অভিন্ন বাঙালি
জীর্ণ, শীর্ণ যদি রে হতো গা
দাদা দিত মাথায় আঙুলি।

ভাইয়ে ভাইয়ে দূরত্ব কে ঘটালো রে------------
চুইয়ে চুইয়ে বারিহ যে মোর ঝরে রে-----------
মা তোর চরণতলে মাথা ফেলে কাঁদি অঝোরে রে------
দে মোর নয়নজলে ভিক্ষা তুলে দুটি বঙ্গরে-----

০৯ জানুয়ারি'১৬
মনোহর, শরীয়তপুর।

(ভাঙা বাঙালার ওই পারের জোরের
ভাই সৌম্যকান্তী চক্রবর্তী কে শ্রী
শ্রী চরণারবিন্দেষু)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।