সেহি মা
- সাইদুর রহমান ২৬-০৪-২০২৪

দশটি মাস পেলো যে জঠর যন্ত্রণা,
কষ্ট, তবু হাসিমুখ, গর্ব অহংকার;
মমতা ভালোবাসায় বড় করে সোনা
মিলে প্রশান্তি ধরাকে দিয়ে উপহার।
তবু যেন মা, সতত পায় অবহেলা
তাঁরই আঁচল তলে, যে পায় পৃথিবী;
স্নেহ মাখা হাত ধরে, পা পা পথচলা
বিনিময়ে মা, তাচ্ছিল্য সহে নিরবধি।

জীবদ্দশায়, বার্ধক্যে উপনীত যেই
তখনো চিন্তন শুধু, সন্তানের ভালো;
কই ভাবি তা, ঈশ্বর প্রতিমা তো সেই
সেহি মা, এই জগত ও জাতির আলো।
ব্যথা পেয়েছিলে তুমি,কেঁদেছিলেন মা
জগতে কে তেমন, ঐ মায়ের উপমা।

চতুর্দশপদী কবিতা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।