ছন্দে ও ছড়ায় (কবিতা)
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতাগুচ্ছ ২০-০৪-২০২৪

সকাল হলে সূর্যি ওঠে,
বাগিচায় ফুল ফোটে।
আঙিনার সবুজ ঘাসে,
সোনা ঝরা রোদ হাসে।

গাঁয়ে যেতে রাস্তার ধারে,
গোয়ালাদের পুকুর পাড়ে।
সেখানে এক তেঁতুলগাছে।
চড়ুই পাখিরা বসে নাচে।

দুপুর বেলা দিঘির ঘাটে
রাজহাঁস সাঁতার কাটে।
সরু এক গলিপথ দিয়ে,
বধূরা যায় কলসি নিয়ে।

নদীর ধারে বালুচরে,
সাদা বক মাছ ধরে।
খেয়া মাঝি বৈঠা বায়,
সাঁঝেরবেলা বাড়ি যায়।

সূর্যি ডোবে পশ্চিম পানে,
দিনের শেষে আঁধার নামে।
প্রদীপ জ্বলে সাঁঝের বেলা,
আকাশভরা তারার মেলা।

নিঝুম রাতে পথের বাঁকে,
হুক্কা হুয়া শেয়াল ডাকে।
রাত্তির শেষে সকাল হয়,
পাখিরা ডাকে, সমীর বয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।