মেঘকন্যার পানে
- সাইফ রুদাদ - আহ্বান ১৯-০৪-২০২৪

মেঘকন্যা এসেছে দূর ঐ গগনে
শত শত কৃষক অপলক দৃষ্টিতে
তাকিয়ে আছে মেঘকন্যার পানে
এই আসল বুঝি মেঘকন্যা ধরণীতে।

কইগো ফুলমতি, কইগো শাহনাজ
বীজ গুলি ভিজিয়ে রেখ আজ,
গেলাম, লাঙ্গলের খোঁজে আমি
মেঘকন্যা আসলেই শাহ্জাদার জমি,
বর্গা চষব ঘুচবে দুমুঠো ডাল ভাতের কষ্ট
ছেলে মেয়ে নিয়ে খেয়ে হব রুষ্ট পুষ্ট।

মেঘকন্যা সে তো ভীষণ অহংকারী
খোদা দিয়েছে তারে ভুরি ভুরি,
কত বর্ণীলে সাঁজে সে ঐ দূর গগনে
গরিবের কথা তার থাকে কি মনে?

ঘুড়ুম ঘুড়ুম বাঁশির আওয়াজ আসছে
গাছ-পালারা সব আনন্দে নাচছে
এই ক্ষণপরে আসবে বুঝি মেঘকন্যা
ধরণীতে হয়ে বৃষ্টি নামক কনা কনা।

মেঘকন্যার নাকে ছোট্ট তিল
খোদার হুকুমে সে ছুড়েছে বৃষ্টির ঢিল।
জমির ভেঙ্গেছে রাগ, ভেঙ্গেছে শরম
যেমনি নাচায় তেমনি নাচছে হয়েছে নরম
কৃষক করেছে নানান বীজ বপন
জন্মেছে খেসারী মুসুরি ধান গম।

আনন্দে নাচছে ফুলমতি, শাহনাজ
ছেলে মেয়েদের মুখে পুরে দিতে ভাত
ভিক্ষুক হয়ে চাইতে হবে না পেতে হাত
বাপ দাদার মাথা খেয়ে পুড়ে সব লাজ।

হে মেঘকন্যা এসো এসো তুমি
কুল হারা সব গরিবের তরে
বাড়িয়ে দিয়ে তব সেবার হাত
সুখের ধরণী গড়তে যাও সাহায্য করে।

০৩ মার্চ ২০১৫ইং
সদর হাসপাতাল, শরীয়তপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।