আমার গাঁয়ের সীমানায়
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতাগুচ্ছ ১৯-০৪-২০২৪

লালধূলোর সরানে, আমার গাঁয়ের সীমানায়,
গরুগুলো, উড়ায় ধূলো, লাল ধূলো রাস্তায়।

গোয়ালা পাড়ার পুকুরপাড়ে, রাজহাঁস বেড়ায় চরে,
ঘাসের আগায়, রাতের শিশির, মুক্তোর মত ঝরে।

আমের বনে কোকিল ডাকে, সারাটি দিন ধরে,
বাঁশবাগানের ঘাসের উপর, গোরু বাছুর চরে।

কাজলা দিঘির পুকুর ঘাটে, জেলেরা দেয় বাঁচ,
সকাল হতে সারা দুপুর, জাল ফেলে ধরে মাছ।

কলসী কাঁখে গাঁয়ের বধূ, নাইতে যখন আসে,
পাখিরা সব ওড়ে বেড়ায়, ফড়িং ওড়ে ঘাসে।

আমার গাঁয়ে বটের ছায়ায়, রাখাল বাজায় বাঁশি,
ধানের খেতে উপছে পড়ে, সোনা ধানের হাসি।

সাঁঝের বেলা মন্দিরেতে, কাঁসর ঘণ্টা বাজে,
ধূপ দীপ জ্বলে ওঠে, তুলসী তলার মাঝে।

রাতের আকাশে চাঁদ ওঠে, ঘুমায় কায়েত পাড়া,
তেঁতুল গাছের পাতার ফাঁকে, জ্বলতে থাকে তারা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।