বেলা যে পড়ে এলো
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতাগুচ্ছ ১৯-০৪-২০২৪

বেলা যে পড়ে এলো, চল যাই মোরা নদীর ঘাটে,
দিনের সূর্য, লাল হয়ে এলো, বসবে এবার পাটে।
নদীর ওপারেতে সুর্য ডোবে,
ডুবে গেলে সূর্য, আঁধার হবে।
দিনের শেষে রাত্রি আসে, এই ভাবে দিন কাটে।
বেলা যে পড়ে এলো, চল যাই মোরা নদীর ঘাটে,

কলসী কাঁখে, গাঁয়ের বধূরা, জল নিতে আসে।
সরু মেঠো পথ ধরে, আম বাগানের পাশে।
সূর্য্য ডোবে, আঁধার হয়,
সাঁঝের সানাই কথা কয়,
পথের উপর গঙ্গা ফড়িং, বসে সবুজ ঘাসে।
কলসী কাঁখে, গাঁয়ের বধূরা, জল নিতে আসে।

গাঁয়ের রাখাল, নিয়ে গরুর পাল, ফিরিছে আপন ঘরে,
আসে গরুগুলো, উড়িয়ে লালধূলো, রাঙা রাস্তার পরে।
সাঁঝ আকাশে উঠলো তারা,
ঘুমোয় সারা কিষান পাড়া,
রাত কেটে শেষে ভোর হয়, ভোরের কুয়াশা যায় সরে।
নতুন প্রভাত, সুর্যের আলোয়, নতুন দিনের সূচনা করে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।