শেষ বিচারের আদালত
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতাগুচ্ছ ১৬-০৪-২০২৪

চাওয়া পাওয়ার হিসেব-নিকেশ শেষ হবে যখন,
শ্মশান ঘাটে যাবে একদিন, কাঁদবে আপনজন।
জীবনখাতার পাতায় আছে, জনম আর মরণ,
জন্মিলেই মরিতে হবে, সদা রাখবে তা স্মরণ।

জীবনের এই খেলাঘরে, পেতেছো যে সংসার,
জীবননদীর ঝড় তুফানে, ভেঙে যায় বারবার।
জনম মরণ খেলা করে, বিধাতার খেলাঘরে,
কান্না হাসির লুকোচুরি, জীবননদীর বালুচরে।

যাবে যেদিন শ্মশানঘাটে, শেষ বিচারের আদালতে,
ফুলেরমালা দেবে গলায়, চন্দন-ফোঁটা কপালেতে।
সময় থাকতে করো রে মন, শ্রী গুরুর নাম স্মরণ,
মরণ হলে হাসবে তুমি, কাঁদবে তব আপনজন।

তুমি কে? আর কে তোমার? কেবা তব আপনার?
মুদলে আঁখি সবই ফাঁকি, মায়ায় ভরা এই সংসার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।