ক্ষ্যাপা পাগল
- সৈয়দ শরীফ - নাই ২০-০৪-২০২৪

আমি এক ক্ষ্যাপা পাগল
-সৈয়দ শরীফ
'
আমি পাগল,
আমি এক ক্ষ্যাপা পাগল!
আমার নাই, নাই, নাই কোনো দল!
আমি সত্যান্বেষী এক সাম্যবাদী মহল--!
ধর্ম-বণিকের কণ্ঠে আমি বাঁধি দেব শিকল-
_______আমি এক ক্ষ্যাপা পাগল--!!
'
আমি এক উন্মাদ সিন্ধুর মাতাল জলঢেউ,
স্রষ্টা বিনে আমায় কভু থামাতে পারবেনা আর কেউ--!
আমি এলোকেশো মহা ঘুর্ণি-পাকের উত্তাল ঢল,
আমার লাগেনা কোনো অস্ত্রধারী দল--!
আমি নিজেই নিজের বাহুবল,
________আমি এক ক্ষ্যাপা পাগল--!!
'
আমি সকল মৃত কবির প্রেতাত্মা,
রক্তপিপাসুকে গলা টিপে করবো আমি হত্যা--!
আমি কলমধারী নির্ভীক লেখকের ভাষা-বল,
আমি এসে করে দেব ম্লান,
যত অন্যায়, অনিয়ম, উশৃঙ্খল--!
আমার শক্তি বহুতল-
_______আমি এক ক্ষ্যাপা পাগল--!!
'
আমি অসহায় নারীর ন্যায্য অধিকার,
আমি মানিনা কোনো অন্যায়, অবিচার--!
আমি ধর্ষিতা বোনের নিষ্পাপ চোখের জল,
আমি দুর্বৃত্ত হয়ে ধর্ষক তোদের করবো মাটিতল--!
তোদের জন্য ঝরবেনা কভু আমার চোখের জল,
_______আমি এক ক্ষ্যাপা পাগল--!!
'
আমি মহাশূন্য থেকে এ ধরায়, ধূমকেতু হয়ে আসবো,
আমি অসৎ সমুদ্রপথে মাতাল প্রহরী হয়ে ভাসবো--!
আমি মহান-বৃত্ততল কভু করতে দেবনা অচল,
আমি কিং-কোভরা হয়ে সৃষ্টিধ্বংসাকে মারবো বিষাক্ত ছোঁবল--!
আমি লাইনচ্যুত করে দেব রক্তখেকোর রক্তচলাচল,
_______আমি এক ক্ষ্যাপা পাগল--!!
'
আমি কবি নজরুলের বিদ্রোহী কবিতার ভাষা,
আমি স্বাধীনতাবাদী মুক্তিসেনাদের আশা--!
আমি পাকি-হায়েনার চিরশত্রু একটি দল,
আমি জাহানারা ইমামের ছেলে হারানো চোখের জল--!
_______আমি এক ক্ষ্যাপা পাগল--!!
'
আমি মুক্তি-শহীদদের সর্বশেষ নিশ্বাস,
আমি বাঙালির মনের চির আত্মবিশ্বাস--!
আমি জখম হওয়া লেখকের শেষ দমোবল,
লেখক; তোদের রক্তের কসম,
কভু ছাড়বেনা কলম তারুণ্যের দল--!
আমি বাজিয়ে যাবো তারুণ্যের চেতনাময়ী মাদল,
_______আমি এক ক্ষ্যাপা পাগল--!!
'
আমি মানুষের প্রতি মনুষ্য মায়া,
আমি ধর্ম-ধর্ম লড়াইয়ে মানব ধর্মের ছায়া--!
আমি মানবতায় সমৃদ্ধ করবো মানবধারার এই ধরণীতল,
________আমি এক ক্ষ্যাপা পাগল--!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।