মনুষ্য প্রেমে জাগো হে মানব
- সৈয়দ শরীফ - নাই ২০-০৪-২০২৪

. মনুষ্য প্রেমে জাগো হে মানব
-সৈয়দ শরীফ
.
হে মানব, নির্ভীক হয়ে অক্লেশে রক্ষা করো তাঁরে,
যেন হিংস্র দানবের অতি শাণীত কৃপাণ
শতচেষ্টাতেও তাঁরে না মারতে পারে।
.
হোক সে বিধর্মী, তবু সৃষ্টি'র সেরা জীব,
তোমার রক্ষায় সে পাবে নবপ্রাণ
জ্বালাবে নতুন করে প্রাণোদীপ।
.
কি হবে সাম্প্রদায়ী হয়ে?
যদি ধরণীই থাকে মহাশূন্য,
রক্ততৃষ্ণায় হিংস্র হয়ে দানব
তোমাকেও করবেনা তখন গণ্য।
.
তাই অসাম্প্রদায়ি হও হে মানব
শ্রেষ্ঠ-সত্য মানুষকে বাসো ভাল,
মানুষকে সবার উপরে রেখে
মহাব্যাধি হিংসাকে ছুড়ে ফেল।
.
মানবধারার এই মহা-ধরাতে
মানুষই সবার চির ঊর্ধ্বে।
সাম্প্রদায়ি হিংসা মননে পুষে
মানুষকে ডেকোনা তুমি যুদ্ধে।
.
মানুষ লিখেছে কবি নজরুল;
মানুষ লিখেছে চণ্ডীদাস,
প্রতিটা মানুষের হৃদয় যেন হয়
মনুষ্য প্রেমের মহাকাশ।
.
মনুষ্য প্রেমে জাগো হে মানব,
দানবকে করো চির অতল,
অহংবোধী আগাছা কেঁটে আনো
মনুষ্য প্রেমের সু-ফসল।
.
রচনাকাল: বেলা ১২:৫৮- ২৩ শে জানুয়ারি ২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।