গ্রাম বাংলার স্মৃতি
- সৈয়দ শরীফ - নাই ২৯-০৩-২০২৪

গ্রাম-বাংলার স্মৃতি
সৈয়দ শরীফ

ছোট্ট হলেও গ্রামটা মোদের
সকল গ্রামের সেরা,

সোনা দিয়ে তৈরী এ গ্রাম
মায়া-মমতায় ঘেরা!
সবুজ ঘাসেতে ভরা মাঠ-ঘাট
দেখতে লাগে বেশ,
গ্রাম-বাংলার রূপ যে কভু
দেখা হয়না শেষ!

পদ্মা নদীর পাড়ে এ গ্রাম
মেঘনাও আছে মিশে,
মাছ ধরাতে ব্যস্ত জেলে;
কৃষক'ও ফসল চাষে!

ছোট্ট একটি পুকুর আছে
এই গ্রামেরও মাঝে,
সেথায় সবাই সাঁতার কাটে
সকাল, বিকেল, সাঁঝে!

এই গ্রামেতেই জড়িয়ে আছে
আমার রঙ্গীন শৈশব,
জানি কখনো পাবোনা আর
হারানো দিন' ঐসব!

তবু যে মোর প্রেম কমেনা
এই গ্রামেরও প্রতি,
হাজার বছর থাকবে অটুট
গ্রাম-বাংলার স্মৃতি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।