মাতৃভূমি
- নিলয় পারভেজ হৃদয় ২৯-০৩-২০২৪

বাংলা আমার মাতৃভূমি;
বাংলা আমার প্রাণ।
শক, হুনদল, পাঠান, মোঘল
এসেছে এখানে, হয়েছে ম্লান।

পাকিস্তানিরাও এসেছে এখানে,
করেছে শোষণ বণিকের বেশে।
হারিয়ে সম্মান নির্লজ্জের মতো
পরাজিত হয়ে ফিরেছে দেশে।

বহু জাতির, বহু বর্ণের,
বহু ভাষার বাংলা ভাষা।
বাংলাকে যারা বেসেছে ভালো,
পেয়েছে সম্মান, পেয়েছে হর্ষ।

হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান-
বহু ধর্মের মিলন স্থল।
বিভেদের মধ্যে ঐক্যই হল
বাংলার একমাত্র বল।

এত জাতি, এত সংস্কৃতি
এত ধর্ম, এত রঙের-
মহামিলনের একমাত্র প্রতীক,
জগত শ্রেষ্ঠ বাংলা আমার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

debajyotikajal
২৪-০২-২০১৬ ১২:৩০ মিঃ

ভাল হয়েছে

01783754093
২৩-০২-২০১৬ ১৫:৫০ মিঃ

আপনার মন্তব্য পেয়ে খুশি হলাম ধন্যবাদ কবি।

শুভেচ্ছা রইলো।

faizbd1
২৩-০২-২০১৬ ১৪:৩৫ মিঃ

স্বাগতম, শুভেচ্ছা বেশ ভাল লিখেছেন।